• বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাবুলে দূতাবাস খুলেছে আমিরাত : তালেবান

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ নভেম্বর ২০২১, ০৯:৫৩
কাবুলে দূতাবাস খুলেছে আমিরাত : তালেবান
আফগানিস্তানের রাজধানী কাবুলে অবস্থিত সংযুক্ত আরব আমিরাতের দূতাবাস (ছবি : রয়টার্স)

যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানের রাজধানী কাবুলে পুনরায় নিজেদের দূতাবাস চালু করেছে মধ্যপ্রাচ্যের মুসলিম অধ্যুষিত রাষ্ট্র সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। টুইট বার্তার মাধ্যমে এরই মধ্যে বিষয়টি নিশ্চিত করেছেন দেশটির কট্টর ইসলামিক সংগঠন তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, চলতি বছরের ১৫ আগস্ট তালেবান গোষ্ঠী রাজধানী কাবুল নিয়ন্ত্রণ গ্রহণের পর আতঙ্কে বিশ্বের অনেক দেশের মতো আমিরাতও নিজেদের দূতাবাস বন্ধ করে দেয়। মূলত তখন থেকেই সম্পর্ক উন্নয়নে চেষ্টা চালিয়ে আসছে তালেবান নেতৃত্বাধীন আফগান সরকার।

সংকটময় এমন বাস্তবতাকে সামনে রেখে কাবুলে নিজেদের দূতাবাস চালু করল ইউএই। বিষয়টি নিশ্চিত করে টুইট বার্তায় জবিউল্লাহ মুজাহিদ বলেছেন, সংযুক্ত আরব আমিরাত পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে দূতাবাস চালু করেছে। এটি ইতিবাচক একটি পদক্ষেপ। আফগানিস্তান ও ইউএইয়ের মধ্যে বর্তমানে ভালো সম্পর্ক রয়েছে। যা আরও মজবুত করা প্রয়োজন।

বিশ্লেষকদের মতে, গত ১৫ আগস্টের পর যখন আফগানিস্তান ছেড়ে যাচ্ছিলেন বহু সাধারণ মানুষ। আর তখন তাদের উদ্ধার অভিযানে সাহায্য করে আরব আমিরাতের সরকার। এছাড়া দেশটির সংকটে সম্প্রতি জরুরি ওষুধ ও খাদ্য সহায়তাও পাঠিয়েছে মধ্যপ্রাচ্যের এই দেশটি।

আরও পড়ুন : আফগান টিভি নাটকে এবার নারীরা নিষিদ্ধ

উল্লেখ্য, গেল সেপ্টেম্বর মাসের শুরুর দিকে আফগানিস্তানে অন্তর্বর্তী সরকার গঠন করেছেন তালেবান নেতারা। যদিও এই সরকারকে এখন পর্যন্ত বিশ্বের কোনো দেশ প্রকাশ্যে স্বীকৃতি দেয়নি।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড