• বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

কার্বন ডাইঅক্সাইড বৃদ্ধির ফলে দ্বীপ ছাড়ার নির্দেশ

  আন্তর্জাতিক ডেস্ক

২২ নভেম্বর ২০২১, ২১:২৬
ইতালির একটি দ্বীপ
ইতালির একটি দ্বীপ। (ছবি: সংগৃহীত)

কার্বন ডাইঅক্সাইডের পরিমাণ বেড়ে যাওয়ায় ইতালির একটি দ্বীপের বাসিন্দাদের ওই এলাকা ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। আগ্নেয়গিরিপ্রবণ এলাকা ভুলকানো দ্বীপের স্থায়ী বাসিন্দার সংখ্যা প্রায় ২৫০। এদের মধ্যে বেশিরভাগকেই ওই এলাকা ছাড়তে বলা হয়েছে।

সম্প্রতি সেখানকার বাতাসে কার্বন ডাইঅক্সাইডের পরিমাণ বিপজ্জনক হারে বাড়তে শুরু করায় এমন পদক্ষেপ নিয়ে কর্তৃপক্ষ। ক্ষতিকর কার্বন ডাইঅক্সাইডের কারণে মানুষ এবং তাদের পোষা প্রাণীরা শ্বাসপ্রশ্বাসহজনিত নানা ধরনের সমস্যায় ভুগছেন।

আয়োলিয়ান দ্বীপপুঞ্জের ভুলকানো দ্বীপে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ ৮০ টন থেকে বেড়ে দাঁড়িয়েছে ৪৮০ টন। এর ফলে বাতাসে অক্সিজেনের পরিমাণ কমতে শুরু করেছে বলে জানিয়েছে ইতালিয়ান ন্যাশনাল ইন্সটিটিউট ফর জিওফিজিক্স অ্যান্ড ভলকানোলজি (আইএনজিভি)।

গত ২১ অক্টোবর থেকেই বিপজ্জনক এই গ্যাসের পরিমাণ বাড়তে শুরু করে। সে সময়ই স্থানীয় বাসিন্দারা জানিয়েছিল যে, তাদের নিঃশ্বাস নিতে সমস্যা হচ্ছে এবং তাদের পোষা প্রাণীরাও নানা ধরনের স্বাস্থ্য সমস্যায় ভুগছে।

আয়োলিয়ান দ্বীপপুঞ্জের সাতটি দ্বীপের মধ্যে একটি লিপারি দ্বীপ। সম্প্রতি ওই দ্বীপের মেয়র ম্যাক্রোঁ জর্জিয়ানি বন্দর এলাকা খালি করার নির্দেশ দিয়ে একটি অধ্যাদেশে স্বাক্ষর করেছেন। ওই এলাকা রেড জোন উল্লেখ করে বেসামরিক সুরক্ষা কর্মকর্তা এবং গবেষণার কাজে যুক্ত থাকা ছাড়া অন্যসব লোকজনকে সেখানে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন।

যেসব এলাকাকে ইয়োলো জোন হিসেবে তালিকাভূক্ত করা হয়েছে সেখানে লোকজন এখন থাকতে পারবেন। তবে তাদের অবশ্যই বাড়ির ওপরের তলায় থাকার পরামর্শ দেওয়া হয়েছে। দ্বীপটিকে সব ধরনের দর্শনার্থী এবং পর্যটকদের আগামী এক মাসের জন্য নিষিদ্ধ করা হয়েছে।

মেয়র ম্যাক্রোঁ জর্জিয়ানি রবিবার সামাজিক মাধ্যম ফেসবুকে ব্যাখ্যা দিয়েছেন যে, আগ্নেয়গিরি থেকে আকস্মিক বিস্ফোরণের হুমকির জন্য নয় বরং বিপজ্জনক কার্বন গ্যাসের নিঃস্বরণের কারণেই লোকজনকে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন : চীনের হাইপারসনিক ক্ষেপণাস্ত্রে যুক্তরাষ্ট্রের চোখ ছানাবড়া

তিনি বলেন, গত মাস থেকেই পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। এতে দেখা গেছে কার্বন ডাইঅক্সাইডের পরিমাণ বাড়ছে যা মানুষের জন্য খুবই বিপজ্জনক। বিশেষ করে রাতে যখন সবাই ঘুমাচ্ছে তখন এটা আরও বিপজ্জনক হয়ে ওঠে।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড