• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনের হাইপারসনিক ক্ষেপণাস্ত্রে যুক্তরাষ্ট্রের চোখ ছানাবড়া

  আন্তর্জাতিক ডেস্ক

২২ নভেম্বর ২০২১, ২১:০১
চীনের হাইপারসনিক ক্ষেপণাস্ত্র
চীনের হাইপারসনিক ক্ষেপণাস্ত্র। (ছবি: সংগৃহীত)

শব্দের চেয়ে ৫ গুণ বেশি গতিসম্পন্ন (হাইপারসনিক) ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ চীন সফলভাবে সম্পন্ন করায় উদ্বেগে পড়েছে যুক্তরাষ্ট্র।

সোমবার (২২ নভেম্বর) চীনের সংবাদমাধ্যমের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ফিন্যান্সিয়াল টাইমস।

চলতি বছর জুলাই মাসে দক্ষিণ চীন সাগর এলাকায় এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ করেছে চীন। তবে সেটির ক্ষমতা ও গতি সম্পর্কিত তথ্য প্রকাশিত হয়েছে সম্প্রতি।

এদিকে, এ ঘটনায় ব্যাপকভাবে বিস্ময় ও অস্বস্তিতে পড়েছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর সদর দফতর পেন্টাগন। কারণ, এই পরিমাণ ক্ষমতাসম্পন্ন ক্ষেপণাস্ত্র কোনো দেশের রয়েছে- এমন তথ্য আগে শোনা যায়নি।

আন্তর্জাতিক যুদ্ধাস্ত্র বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই ক্ষেপণাস্ত্র অকার্যকর করার মতো কোনো যান্ত্রিক ব্যবস্থা এখন পর্যন্ত আবিষ্কার হয়নি।

তবে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় অবশ্য জানিয়েছে, যে বস্তুটির পরীক্ষা করা হয়েছে, সেটি নামে ক্ষেপণাস্ত্র হলেও আসলে কোনো যুদ্ধাস্ত্র নয়। চীনের মহাকাশ অভিযানের জন্য এই ক্ষেপণাস্ত্রটি প্রস্তুত করা হয়েছে।

মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান সোমবার এক সংবাদ সম্মেলনে বলেন, ‘এই ক্ষেপণাস্ত্রটি নভোযানের সঙ্গে সংযুক্ত করা হবে এবং মহাকাশে পৌঁছে নভোযান থেকে বিচ্ছিন্ন হওয়ার পর এটি ধ্বংস করে ফেলা হবে।’

আরও পড়ুন : ভার্চ্যুয়াল গেমের প্রচারণায় মক্কার ইমাম, সমালোচনার ঝড়

আন্তর্জাতিক রাজনীতি বিশ্লেষকদের একাংশ বলছেন, নিজেদের ভূমিকে নিরাপদ রাখতে গত বছর থেকে আন্তমহাদেশীয় ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র অকার্যকর ব্যবস্থা চালু করেছে যুক্তরাষ্ট্র। হাইপারসনিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে তার জবাব দিয়েছে চীন।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড