• সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভেনেজুয়েলার নির্বাচনে ফের মাদুরোর বাজিমাত

  আন্তর্জাতিক ডেস্ক

২২ নভেম্বর ২০২১, ১৬:৪২
ভেনেজুয়েলার নির্বাচনে ফের মাদুরোর বাজিমাত
ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো (ছবি : বিবিসি নিউজ)

দক্ষিণ আমেরিকার দেশ ভেনেজুয়েলায় স্থানীয় ও আঞ্চলিক নির্বাচনে বড় ধরনের সফলতা পেয়েছে ক্ষমতাসীন নিকোলাস মাদুরোর নেতৃত্বাধীন বামপন্থি সরকার। দেশজুড়ে স্থানীয় ও আঞ্চলিক পর্যায়ে অনুষ্ঠিত নির্বাচনে মাদুরোর সমাজতান্ত্রিক দল ২০টি গভর্নর পদে জয়লাভ করেছে। অপর দিকে মাত্র তিনটিতে জয় পেয়েছেন বিরোধী রাজনৈতিক দল।

সোমবার (২২ নভেম্বর) ভেনেজুয়েলার ন্যাশনাল ইলেকটোরাল কাউন্সিলের (সিএনই) ঘোষিত প্রাথমিক ফলাফলে এই চিত্র উঠে আসে বলে প্রতিবেদনের মাধ্যমে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

এ দিকে নির্বাচনি কর্তৃপক্ষের ফলাফল ঘোষণার পরপরই সরকার ও দলের বিজয় উদযাপনে মাতেন দক্ষিণ আমেরিকার এই দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। সমর্থক পরিবেষ্টিত অবস্থায় তিনি বলেন, আমাদের এই বিজয় আনন্দের। এটা অবশ্যই উদযাপন করা হবে।

অন্য দিকে স্থানীয় ও আঞ্চলিক নির্বাচনে ভরাডুবির ফলাফলের পর কার্যত আরও পেছনের দিকে চলে গেছে বিরোধী দলগুলো। একই সঙ্গে বিপর্যয়কর এই ফলাফল দেশটির বিরোধী নেতাদের জন্য ভীষণ বড় ধাক্কা হিসেবেও বিবেচনা করা হচ্ছে। কারণ বিভিন্ন অভিযোগে বিরোধী দল ও নেতারা ২০১৮ সালের প্রেসিডেন্ট নির্বাচন এবং ২০২০ সালের কংগ্রেশনাল নির্বাচন বয়কট করেছিলেন।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্রের সড়কে ডলারের ছড়াছড়ি (ভিডিয়ো)

বিরোধী দলগুলোর অভিযোগ- ভোট জালিয়াতি এবং মাদুরোর প্রতি অনুগত সন্ত্রাসীদের হুমকির কারণে দেশে সুষ্ঠু ভোট সম্ভব নয়। এরপর চলতি বছর তারা আবারও নির্বাচনি ট্র্যাকে ফিরে আসেন এবং সর্বশেষ স্থানীয় ও আঞ্চলিক নির্বাচনে অংশগ্রহণ করেন।

রয়টার্সের প্রতিবেদক জানান, যুক্তরাষ্ট্রের আরোপিত কঠোর নিষেধাজ্ঞা নিকোলাস মাদুরোকে ক্ষমতা থেকে অপসারণ করতে ব্যর্থ হওয়ার পর অনেকটা হতাশ হয়েই চলতি বছর দেশজুড়ে স্থানীয় ও আঞ্চলিক নির্বাচনে অংশ গ্রহণের সিদ্ধান্ত নেয় বিরোধী দলগুলো। এছাড়া ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নির্বাচন পর্যবেক্ষকদের উপস্থিতির প্রতিশ্রুতির কারণেও তারা ভোটযুদ্ধে নামার সাহস পায়।

ভেনেজুয়েলার শীর্ষ নির্বাচনি কর্তৃপক্ষ বলছে, গত রবিবার অনুষ্ঠিত স্থানীয় ও আঞ্চলিক নির্বাচনে মাত্র ৪১.৮ শতাংশ ভোটার বা প্রায় ৮১ লাখ ভোটার নিজেদের ভোটাধিকার প্রয়োগ করেছিলেন।

আরও পড়ুন : হাইতিতে মুক্তি পেলেন অপহৃত দুই মিশনারি

এর আগে ২০১৭ সালে অনুষ্ঠিত স্থানীয় ও আঞ্চলিক নির্বাচনে মাদুরোর দল ১৯টি গভর্নর পদে জয়লাভ করেছিল। সে সময় বিরোধী দলগুলো জয় পেয়েছিল মাত্র ৪টিতে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড