• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বার্মিজ প্রতিনিধি ছাড়াই চীন-আসিয়ান সম্মেলন শুরু

  আন্তর্জাতিক ডেস্ক

২২ নভেম্বর ২০২১, ১৫:০৯
বার্মিজ প্রতিনিধি ছাড়াই চীন-আসিয়ান সম্মেলন শুরু
চীন-আসিয়ান সম্মেলনে অংশগ্রহণকারী দেশগুলোর রাষ্ট্রপ্রধানরা (ছবি : রয়টার্স)

এশিয়ার পরাশক্তি চীনের সঙ্গে অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান ন্যাশন্সের (আসিয়ান) নেতাদের বার্ষিক শীর্ষ সম্মেলন শুরু হয়েছে। গুরুত্বপূর্ণ এই সম্মেলনে মিয়ানমারের শীর্ষ জেনারেলকে অন্তর্ভুক্ত করার জন্য বেইজিংয়ের অনুরোধ প্রত্যাখ্যান করেছে আসিয়ানের সদস্য রাষ্ট্রগুলো। সে কারণে মিয়ানমারের কোনো প্রতিনিধি ছাড়াই সম্মেলনটি শুরু হয়েছে।

এর আগে গত ২৬ অক্টোবর দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর রাজনৈতিক ও অর্থনৈতিক সংস্থা আসিয়ানের বার্ষিক শীর্ষ সম্মেলন শুরু হয়। ২৬ থেকে ২৮ অক্টোবর পর্যন্ত তিনদিনের ভার্চুয়াল সম্মেলনে বিভিন্ন দেশের নেতারা অংশ নেন।

গুরুত্বপূর্ণ ওই সম্মেলনে অরাজনৈতিক প্রতিনিধি হিসেবে মিয়ানমারের উচ্চ পদস্থ কূটনীতিক চ্যান আই-ইকে আমন্ত্রণ জানায় সংস্থার বর্তমান সভাপতি ব্রুনেই। যদিও তিনি এতে এখনো যোগদান করেননি।

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে মিয়ানমারে বিতর্কিত সামরিক অভ্যুত্থানের মাধ্যমে বেসামরিক সরকারকে অপসারণের মাধ্যমে ক্ষমতা দখল করে বার্মিজ সেনাবাহিনী। সে সময় দেশটির গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চিসহ বেশ কয়েকজন নেতা ও সরকারি কর্মকর্তাকে গ্রেফতার করা হয়।

আরও পড়ুন : টেকসই ঋণ ছাড়াই আফ্রিকায় বিনিয়োগের পথে যুক্তরাষ্ট্র

মূলত তখন থেকেই রাষ্ট্রটির ক্ষমতা নিয়ন্ত্রণ করছে সামরিক জান্তা সরকার। দেশে জান্তা সরকার ক্ষমতার অপপ্রয়োগ শুরু করলে দেশজুড়ে বিক্ষোভ-সমাবেশ শুরু হয়। বেসামরিক নাগরিকদের ওপর জান্তা সরকারের নিপীড়ন, বর্বর আচরণের কারণে আসিয়ান সম্মেলনে জান্তা প্রধানকে আমন্ত্রণ জানানো হয়নি।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, এবার আসিয়ানভুক্ত দেশগুলোর সঙ্গে চীনের বৈঠকেও মিয়ানমারের কোনো প্রতিনিধিকে রাখা হয়নি। এক মাসের মধ্যে দ্বিতীয়বার আসিয়ান তাদের আঞ্চলিক শীর্ষ সম্মেলন থেকে মিয়ানমারের কমান্ডার-ইন-চিফ মিন অং হ্লাইংকে বাদ দিল।

বিশ্লেষকদের মতে, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, সিঙ্গাপুর এবং ব্রুনেইয়ের অসম্মতির কারণেই চীন সোমবারের (২২ নভেম্বর) এই সম্মেলনে মিয়ানমারের জান্তা প্রধান মিন অং হ্লাইংকে রাখতে পারেনি।

আরও পড়ুন : মিয়ানমারে মন্দিরে যাওয়ার পথে পানিতে ডুবে নিহত ১৫

উল্লেখ্য, আসিয়ানভুক্ত দেশগুলো হলো ব্রুনেই, কম্বোডিয়া, ইন্দোনেশিয়া, লাওস, মিয়ানমার, ফিলিপাইনস, সিঙ্গাপুর, থাইল্যান্ড এবং ভিয়েতনাম। ১৯৯৭ সালে আসিয়ানের সদস্য পদ লাভ করে মিয়ানমার।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড