• শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিরিয়াকে অভিজ্ঞতা কাজে লাগানোর আহ্বান ইরানের

  আন্তর্জাতিক ডেস্ক

২২ নভেম্বর ২০২১, ১৪:৪১
সিরিয়াকে অভিজ্ঞতা কাজে লাগানোর আহ্বান ইরানের
ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান (ছবি : ইরনা)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র সিরিয়ার যুদ্ধে ইসলামি প্রজাতন্ত্র ইরান ও ক্ষমতাধর দেশ রাশিয়ার মধ্যে যৌথ সহযোগিতার অভিজ্ঞতাকে কাজে লাগানোর আহ্বান জানিয়েছে তেহরান। রবিবার (২১ নভেম্বর) ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান এ আহ্বান জানিয়েছেন।

এদিন তেহরানে রুশ প্রেসিডেন্টের সিরিয়া বিষয়ক বিশেষ প্রতিনিধি আলেক্সান্ডার ল্যাভরেন্তিয়েভের সঙ্গে বৈঠকে মিলিত হন ইরানি পররাষ্ট্রমন্ত্রী। মূলত সেখানেই হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান আহ্বানটি জানিয়েছেন।

তিনি বলেছেন, সিরিয়ার ক্ষমতায় থাকা বৈধ সরকারের আহ্বানে সাড়া দিয়ে ইরান ও রাশিয়া দেশটিতে সন্ত্রাস বিরোধী যুদ্ধে যে সহযোগিতা করেছে তা ছিল পরিপূর্ণভাবে সফল একটি অভিজ্ঞতা।

হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান বলেন, যৌথ সহযোগিতার এই অভিজ্ঞতা কাজে লাগিয়ে এখন সিরিয়ার পুনর্গঠন ও দেশটিতে স্থিতিশীলতা প্রতিষ্ঠায় একসঙ্গে কাজ করতে পারে মস্কো ও তেহরান।

ইরানি পররাষ্ট্রমন্ত্রীর মতে, সিরিয়ার রাজনৈতিক সংকট নিরসনে দেশটির সব পক্ষের মধ্যে সংলাপ আয়োজনের বিকল্প নেই। এই কাজে ‘আস্তানা বৈঠক’ একটি উপযুক্ত আদর্শ হিসেবে কাজ করতে পারে।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্রে গাড়িচাপায় নিহত বেড়ে ৫, আহত ৪০

উল্লেখ্য, বৈঠকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিশেষ প্রতিনিধি ল্যাভরান্তিয়েভ ইরানের পররাষ্ট্রমন্ত্রীকে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের শুভেচ্ছা পৌঁছে দেন। তিনি বলেন, সিরিয়ায় সন্ত্রাস বিরোধী যুদ্ধের মতো যুদ্ধ পরবর্তী সময়েও মস্কো এবং তেহরানের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক নিশ্চিত করতে হবে।

সূত্র : পার্সটুডে

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড