• শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিদেশিদের জন্য সীমান্ত নিষেধাজ্ঞা শিথিলের পথে অস্ট্রেলিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

২২ নভেম্বর ২০২১, ১৪:১৫
বিদেশিদের জন্য সীমান্ত নিষেধাজ্ঞা শিথিলের পথে অস্ট্রেলিয়া
অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন (ছবি : রয়টার্স)

মহামারি করোনা ভাইরাসের ভয়াল সংক্রমণের কারণে এতদিন সীমান্তে বিদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছিল অস্ট্রেলিয়া। যদিও এবার সেই নিষেধাজ্ঞা শিথিলের পথে হাঁটছে দেশটির সরকার।

ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজের প্রতিবেদনে জানানো হয়, নতুন নিয়মে আগামী ১ ডিসেম্বর থেকে করোনা প্রতিরোধী টিকার ডোজ সম্পন্ন করা এবং ভিসাধারী বিদেশিরা অস্ট্রেলিয়ার ভূখণ্ডে প্রবেশ করতে পারবেন। দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন সোমবার (২০ নভেম্বর) স্থানীয় সময় সকালে ঘোষণাটি দেন। ফলে এখন থেকে দক্ষ অভিবাসী, বিদেশি শিক্ষার্থী, এমনকি জাপান ও দক্ষিণ কোরিয়ার নাগরিকরা অস্ট্রেলিয়ায় প্রবেশের সুযোগ পাচ্ছেন। যদিও দেশটিতে ঢুকার আগেই তাদের প্রত্যেককে করোনার নেগেটিভ সনদ দেখাতে হবে। তবে জাপান ও দক্ষিণ কোরিয়ার যাদের বৈধ ভিসা আছে এবং যারা ভ্যাকসিন গ্রহণ করেছেন তাদের একদিনও কোয়ারেন্টিনে থাকতে হবে না।

২০২০ সালের মার্চ মাসে বিশ্বজুড়ে প্রাণঘাতী ভাইরাসটির প্রকোপ বৃদ্ধি পাওয়ায় বছরের মে মাস থেকে সীমান্ত নিষেধাজ্ঞা জারি করে অস্ট্রেলিয়ার সরকার। এমনকি নিজ দেশের নাগরিকদের বেলায়ও নির্দেশনাটি বলবত থাকবে বলে জানানো হয়।

ধারণা করা হচ্ছে, আগামী ডিসেম্বর থেকে জানুয়ারি পর্যন্ত দেশটিতে ভ্রমণকারীর সংখ্যা দুই লাখ হতে পারে। দেশটি সীমান্ত নিষেধাজ্ঞা শিথিলের এ সিদ্ধান্ত নিচ্ছে যখন টিকা দেওয়ার টার্গেট পূরণ হয়েছে। অস্ট্রেলিয়ায় ১৬ বছরের ঊর্ধ্বে ৮৫ শতাংশ মানুষ ভ্যাকসিনের ডোজ সম্পন্ন করেছেন।

বিশ্লেষকদের মতে, মহামারির কারণে অস্ট্রেলিয়ার অর্থনীতি বড় ধরনের ধাক্কা খেয়েছে। কেননা দেশটির অর্থনীতির অধিকাংশ নির্ভর করে বৈদেশিক শ্রমিক ও শিক্ষার্থীদের ওপর।

আরও পড়ুন : বিশ্বে ৫১ লাখ ৬৭ হাজার প্রাণ নিল করোনা

২০১৯ সালের হিসাব অনুযায়ী, বিদেশি শিক্ষার্থীদের পড়াশোনা বাবদ অস্ট্রেলিয়া আয় করেছে ৪০ বিলিয়ন ডলার। যা আয়ের দিক থেকে আকরিক লোহা, কয়লা ও গ্যাসের পরে চতুর্থ অবস্থানে রয়েছে।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বর মাসে এশিয়ার পরাশক্তি চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনা ভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ প্রাণঘাতী ভাইরাসটিকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এর আগে একই বছরের ২০ জানুয়ারি সংস্থাটি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড