• সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

আফগান টিভি নাটকে এবার নারীরা নিষিদ্ধ

  আন্তর্জাতিক ডেস্ক

২২ নভেম্বর ২০২১, ১২:৩৯
আফগান টিভি নাটকে এবার নারীরা নিষিদ্ধ
গৃহবন্দি আফগান নারী (ছবি : বিবিসি নিউজ)

যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানের টিভি নাটকে নারীদের উপস্থিতি নিষিদ্ধ করেছে দেশটির কট্টর ইসলামিক ক্ষমতাসীন সংগঠন তালেবান। সদ্য পাশ করা নতুন আইনের মাধ্যমে টিভি নাটকে নারীদের উপস্থিতি নিষিদ্ধ করল কট্টরপন্থি গোষ্ঠীটি।

সোমবার (২২ নভেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজের প্রতিবেদনে জানানো হয়, আফগান টিভি নাটকে নারীদের নিষিদ্ধ করার পাশাপাশি নারী সাংবাদিক ও টেলিভিশনে কর্মরত উপস্থাপিকাদেরও হিজাব পরার নির্দেশনা দিয়েছে তালেবান নেতৃত্বাধীন আফগান সরকার। যদিও তাদেরকে ঠিক কোন ধরনের হিজাব পরতে হবে সেটি নতুন ওই গাইডলাইনে উল্লেখ নেই। যদিও আফগান সাংবাদিকরা বলছেন, তালেবান সরকারের কিছু নিয়ম অস্পষ্ট এবং সেগুলোর প্রকৃত ব্যাখ্যা প্রয়োজন।

চলতি বছরের আগস্ট মাসের মাঝামাঝি সময়ে আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান যোদ্ধারা। মূলত এরপর আশঙ্কা বাড়ছে যে, তালেবান কার্যত আফগানিস্তানকে কট্টরপন্থার দিকেই এগিয়ে নিচ্ছে এবং নারীদের ওপর কঠোর নিয়মকানুন আরোপ করছে।

বিবিসি নিউজ বলছে, তালেবানের সর্বশেষ গাইডলাইনগুলো মূলত আফগান টেলিভিশন চ্যানোলগুলোকে লক্ষ্য করেই সামনে আনা হয়েছে। এই গাইডলাইনগুলোতে নতুন ৮টি নিয়ম রয়েছে।

সদ্য পাশ হওয়া নতুন নিয়মে ইসলাম বা শরীয়াহ পরিপন্থি এবং আফগান মূল্যবোধের বিরুদ্ধে কোনো সিনেমা তৈরি নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া সিনেমার দৃশ্যে পুরুষের অনাবৃত শরীর দেখানোও নিষিদ্ধ করা হয়েছে।

আরও পড়ুন : চলতি বছরেই ইরাক অভিযানের ইতি টানবে যুক্তরাষ্ট্র

কৌতুক ও বিনোদনের অনুষ্ঠানগুলোতে ধর্মকে অসম্মান করে এমন এবং আফগানদের জন্য আক্রমণাত্মক হিসেবে মনে হতে পারে এমন অনুষ্ঠান নিষিদ্ধ করা হয়েছে। একই সঙ্গে বিদেশি সংস্কৃতিকে ছড়িয়ে দিতে পারে এমন বিদেশি সিনেমা প্রদর্শনের ব্যাপারেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

বিবিসি নিউজের প্রতিবেদক বলছেন, আফগান টেলিভিশন চ্যানেলগুলো প্রধানত বিদেশি নাটকই প্রচার করে থাকে এবং সেসব নাটকের প্রধান চরিত্রেও থাকেন নারীরা।

আফগানিস্তানের গণমাধ্যম বিষয়ক একটি সংগঠনের সদস্য হুজাতুল্লাহ মুজাদ্দেদি তালেবানের নতুন এই বিধিনিষেধকে অপ্রত্যাশিত বলে আখ্যায়িত করেছেন। বিবিসি নিউজকে তিনি বলেছেন, তালেবানের আরোপিত নতুন নিয়মের কয়েকটি বাস্তবসম্মত নয় এবং এই নিয়ম কার্যকর হলে সম্প্রচারকারী প্রতিষ্ঠানগুলো বন্ধ হয়ে যাবে।

বিশ্লেষকদের মতে, তালেবান সরকারের নিষ্ঠুর শাসনের ভয় বর্তমানে গোটা আফগানিস্তানে বিরাজ করছে। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবানের শাসনামলে নারীদের শিক্ষা ও চাকরির অধিকার ছিল না। তারা পুরুষ সঙ্গী ছাড়া একা বাড়ি থেকে বের হতে পারতেন না।

আরও পড়ুন : ইসরায়েলের সঙ্গে প্রথমবারের মতো নৌ মহড়ায় বাহরাইন-আমিরাত

উল্লেখ্য, এসব কারণেই গত ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিজেদের দখলে নেওয়ার পর থেকেই দেশজুড়ে বিভিন্ন রকমের উদ্বেগ দেখা দিয়েছে। সাধারণ আফগানরা আশঙ্কা করছেন, আবারও হয়তো আফগানিস্তানের নারী ও মেয়েরা নিজেদের অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড