• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

লিবীয় উপকূলে নৌকাডুবিতে ৭৫ অভিবাসীর মৃত্যু

  আন্তর্জাতিক ডেস্ক

২২ নভেম্বর ২০২১, ১২:১৪
লিবীয় উপকূলে নৌকাডুবিতে ৭৫ অভিবাসীর মৃত্যু
সমুদ্রে ভাসমান অভিবাসন প্রত্যাশীদের উদ্ধারে এগিয়ে যাচ্ছেন উদ্ধারকারী দলের সদস্যরা (ছবি : রয়টার্স)

ইউরোপের দেশ ইতালির উদ্দেশে লিবিয়া উপকূল থেকে যাত্রা করা নৌকা ডুবে গিয়ে অন্তত ৭৫ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়েছে। এছাড়াও আরও ১৫ জনকে জীবিত অবস্থাতে উদ্ধার করা হয়েছে।

শনিবার (২০ নভেম্বর) বিবৃতির মাধ্যমে জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এমন তথ্য দিয়েছে। যদিও প্রাণ হারানোদের মধ্যে বাংলাদেশি কেউ আছে কি-না, সে তথ্য জানাতে পারেনি সংস্থাটি।

রবিবার (২১ নভেম্বর) লিবিয়া অবসারভারের খবরে বলা হয়, গত সপ্তাহের শেষ দিকে লিবীয় উপকূলে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালিতে অনুপ্রবেশের সময় সমুদ্রে নৌকাডুবির ঘটনায় এই হতাহতের ঘটনা ঘটে। এবার যাদের উদ্ধার করা হয়েছে, তাদেরকে লিবিয়ার জুওয়ারা বন্দরে নেওয়া হয়েছে। সাগরের মৎস্যজীবীরা প্রথমে তাদের উদ্ধার করেন। এরপর সরকারি উদ্ধারকারী দলের সদস্যরা তাদের সহায়তা করেন।

শনিবার ভূমধ্যসাগর থেকে কয়েক ডজন শিশুসহ ৪২০ অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করেছে ইতালির কোস্টগার্ড। বিবৃতির মাধ্যমে দেশটির উপকূলরক্ষীরা বলছেন, সিসিলির দক্ষিণাঞ্চলের ছোট্ট দ্বীপ লাম্পাডুসায় মোটরবোটে ৭০ জনকে নিরাপদে আনা হয়েছে। এছাড়াও একটি ভিন্ন উপকূলরক্ষী জাহাজ এদিন সন্ধ্যায় সিসিলি উপকূল থেকে ১১৫ কিলোমিটার দূরে ভূমধ্যসাগরের একটি মাছ ধরার নৌকা থেকে ৩৫০ অভিবাসীকে উদ্ধার করেছে। যাদের মধ্যে ৮০টি শিশু রয়েছে।

এরই মধ্যে উত্তর আফ্রিকার বিভিন্ন দেশ; বিশেষ করে তিউনিসিয়া ও লিবিয়া উপকূল থেকে উন্নত জীবনের প্রত্যাশায় ইতালি ও ইউরোপের বিভিন্ন দেশে পাড়ি জমাতে থেমে নেই অভিবাসন প্রত্যাশীদের যাত্রা। এতে নৌকাডুবিতে সাগরে সলিল-সমাধি ঘটছে ইউরোপে অনুপ্রবেশ চেষ্টাকারীদের।

আরও পড়ুন : মিয়ানমারে মন্দিরে যাওয়ার পথে পানিতে ডুবে নিহত ১৫

জানা যায়, চলতি বছরের ১ অক্টোবর থেকে এ নিয়ে মধ্য ভূমধ্যসাগরে অন্তত ১০টি নৌকাডুবির ঘটনা ঘটল। সবগুলো নৌকাই অভিবাসন প্রত্যাশীদের বহন করছিল। সাত বছরে সমুদ্রপথে ২০ হাজারের বেশি অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়েছে।

সূত্র : ইউরো নিউজ

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড