• সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

জেরুজালেমে গোলাগুলিতে নিহত ২, আহত ৩

  আন্তর্জাতিক ডেস্ক

২১ নভেম্বর ২০২১, ১৭:২০
জেরুজালেমে গোলাগুলিতে নিহত ২, আহত ৩
ঘটনাস্থলে উপস্থিত পুলিশ বাহিনীর সদস্যরা (ছবি : দ্য জেরুজালেম পোস্ট)

ঐতিহাসিক জেরুজালেমের পুরনো শহরে ফিলিস্তিনি ব্যক্তির গুলিতে একজন নিহত ও তিনজন আহত হওয়ার ঘটনা ঘটেছে। মূলত এর পরপরই ইসরায়েলি পুলিশের পাল্টা গুলিতে ওই বন্দুকধারীরও মৃত্যু হয়।

রবিবার (২১ নভেম্বর) পবিত্র আল-আকসা মসজিদ কম্পাউন্ডের একটি গেইটের কাছে ঘটনাটি ঘটেছে বলে ইসরায়েলি পুলিশের এক মুখপাত্র জানিয়েছেন।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, শেষ চার দিনের মধ্যে এ নিয়ে জেরুজালেমে দ্বিতীয়বারের মতো আক্রমণের ঘটনা ঘটল।

ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েলি পুলিশের এক মুখপাত্র জানিয়েছেন, পূর্ব জেরুজালেমের বাসিন্দা ওই ফিলিস্তিনি একটি সাবমেশিনগান নিয়ে আক্রমণটি চালিয়েছে। সে যাদের গুলি করেছে তাদের মধ্যে দুইজন বেসামরিক নাগরিক ছিলেন। তাদের মধ্যে একজনের ঘটনাস্থলেই মৃত্যু হয়। আর আহত অপর দুইজন হচ্ছেন পুলিশ বাহিনীর সদস্য।

বিশ্লেষকদের মতে, ১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধের মাধ্যমে জেরুজালেমের পুরনো শহর ও পূর্ব জেরুজালেমের অন্যান্য অংশ দখল করে নেয় ইসরায়েল। মূলত তারপর থেকেই দখলকৃত অঞ্চলগুলোকে ক্রমে নিজেদের সীমানাভুক্ত করে নিতে শুরু করে দখলদার বাহিনীটি। যদিও বিশ্ব সম্প্রদায় এখনো তা মেনে নেয়নি।

আরও পড়ুন : ইসরায়েলের সঙ্গে প্রথমবারের মতো নৌ মহড়ায় বাহরাইন-আমিরাত

উল্লেখ্য, ফিলিস্তিনিরা পূর্ব জেরুজালেমকে নিজেদের ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানী হিসেবে দেখতে চায়। অপর দিকে ইসরায়েলে ভাষ্য- পুরো জেরুজালেম শহর তাদের ‘চিরন্তন ও অবিভাজ্য’ রাজধানী।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড