• সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রের হামলায় সিরিয়ায় প্রাণহানির ঘটনার তদন্ত দাবি

  আন্তর্জাতিক ডেস্ক

২১ নভেম্বর ২০২১, ১৬:৪৯
যুক্তরাষ্ট্রের হামলায় সিরিয়ায় প্রাণহানির ঘটনার তদন্ত দাবি
মার্কিন ডেমোক্রেট দলের সিনেটর এলিজাবেথ ওয়ারেন (ছবি : সিএনএন)

আমেরিকার বিমান হামলায় মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র সিরিয়ায় নারী-শিশুসহ ২০১৯ সালে ৭০ জন বেসামরিক লোক নিহত হয়েছেন। ভয়াবহ এ ঘটনার তদন্তের আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস থেকে নির্বাচিত ডেমোক্রেট দলের সিনেটর এলিজাবেথ ওয়ারেন। গত ১৩ নভেম্বর মার্কিন মিডিয়া দ্য নিউইয়র্ক টাইমস তাদের প্রতিবেদনে ভয়াবহ ওই হামলায় নিহতের ঘটনার প্রতিবেদন প্রকাশ করে।

দ্য নিউইয়র্ক টাইমস জানিয়েছিল, সিরিয়ার পূর্বাঞ্চলে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াইয়ের সময় গত ১৮ মার্চ পূর্ব সতর্কতা ছাড়াই আক্রমণ চালায় মার্কিন সেনাবাহিনী।

সিনেটের আর্মড সার্ভিসেস কমিটির চেয়ারম্যান জ্যাক রিডকে লেখা এক চিঠিতে এলিজাবেথ ওয়ারেন একটি প্যানেল প্রতিষ্ঠার দাবি জানিয়েছেন- যার মাধ্যমে খুব শিগগির আনুষ্ঠানিক তদন্ত শুরু করা যায় এ ঘটনার। স্থানীয় সময় শুক্রবার (১৯ নভেম্বর) ওয়ারেন চিঠিটি লিখেছেন।

মার্কিন আর্মড সার্ভিসেস কমিটির সদস্য এলিজাবেথ ওয়ারেন তার চিঠিতে দাবি করেন, কেন ওই বিমান হামলা চালানো হয়েছে এবং তার ফলাফল কী ছিল এসব প্রশ্নের জবাবের জন্য স্বাধীনভাবে দ্রুত তদন্ত করা প্রয়োজন। পাশাপাশি এ ঘটনায় যারা দোষী সাব্যস্ত হবে তাদেরকে আইনের আওতায় আনাও জরুরি।

আরও পড়ুন : সৌদির কাছে অস্ত্র বিক্রি ঠেকাতে তৎপর মার্কিন সিনেটররা

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে জানানো হয়, প্রথমে যুক্তরাষ্ট্রের একটি সামরিক ড্রোন জনবহুল এলাকায় আক্রমণ চালায় এবং এরপর মার্কিন এফ-১৫ই জেট বিমান দিয়ে গোলাবর্ষণ করা হয়। আর এতেই হতাহতের ঘটনাটি ঘটে।

সিরিয়ার বাঘুজে চালানো যুক্তরাষ্ট্রের এ হামলা ছিল আইএস জঙ্গিদের লক্ষ্য করে বেসামরিকদের লোকদের ওপর সবচেয়ে বড় হামলার ঘটনা। যদিও যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী প্রকাশ্যে সেটি কখনই স্বীকার করে না।

আরও পড়ুন : ইউরোপে করোনা পরিস্থিতিকে উদ্বেগজনক বলছে ডব্লিউএইচও

উল্লেখ্য, মার্কিন সামরিক বাহিনী ‘বিপর্যয়কর’ বোমা হামলাকে গোপন করেছিল এবং প্রতিবেদন দেরিতে দেয় যেখানে কমানো হয় মৃতের সংখ্যা, এমন অভিযোগও আছে।

সূত্র : পার্সটুডে

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড