• বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

টেকসই ঋণ ছাড়াই আফ্রিকায় বিনিয়োগের পথে যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

২১ নভেম্বর ২০২১, ১৫:৫৬
টেকসই ঋণ ছাড়াই আফ্রিকায় বিনিয়োগের পথে যুক্তরাষ্ট্র
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন (ছবি : সিবিএস নিউজ)

টেকসই ঋণ ছাড়াই এবার আফ্রিকায় বিনিয়োগ করতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। শনিবার (২০ নভেম্বর) স্থানীয় সময় বিকালে কোনো ধরনের শর্ত ছাড়াই বিনিয়োগের বার্তাটি দিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন। সেনেগালের রাজধানী ডাকারে দেশটির সরকারের সঙ্গে মোট ১ বিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ সংক্রান্ত চুক্তি স্বাক্ষর হয়েছে। মূলত সই অনুষ্ঠানে তিনি কথাগুলো বলেন।

রবিবার (২১ নভেম্বর) ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের খবর অনুযায়ী, আফ্রিকার অবকাঠামো, যোগাযোগ ও টেকসই উন্নয়নের লক্ষ্যে গুরুত্বপূর্ণ এই চুক্তির আওতায় যুক্তরাষ্ট্র ও সেনেগালে চারটি কোম্পানি একত্রে কাজ করবে।

গত এক দশক যাবত এই মহাদেশ জুড়ে ছড়িয়ে পড়া এশিয়ার পরাশক্তি চীনের অবকাঠামো প্রকল্পগুলোর সরাসরি সমালোচনা করেননি ব্লিঙ্কেন। যদিও তিনি শুক্রবার (১৯ নভেম্বর) নাইজেরিয়া সফরকালে বলেছিলেন, আন্তর্জাতিক চুক্তিগুলো প্রায়ই অস্বচ্ছ ও জবরদস্তিমূলক ছিল।

সেনেগালের অর্থমন্ত্রী আমাদৌ হটের সঙ্গে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি আরও বলেন, দেশকে এমন ঋণে জর্জরিত না করে যা তারা পরিচালনা করতে পারে না, সেভাবেই বিনিয়োগ করছে যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন : সৌদির কাছে অস্ত্র বিক্রি ঠেকাতে তৎপর মার্কিন সিনেটররা

এ সময় তিনি জানান, প্রতিবেশী রাষ্ট্র মালির স্থিতিশীলতার জন্য তার গভীর উদ্বেগ রয়েছে। যেখানে গেল ১৮ মাসে দেশটি দুটি অভ্যুত্থানের ঘটনা দেখেছে। অবশ্যই তাদের নির্বাচনি সময় মেনে চলার প্রয়োজন।

বিশ্লেষকদের মতে, আন্তর্জাতিক বিনিয়োগকারীদের কাছে আফ্রিকা বিনিয়োগের টার্গেটে পরিণত হয়েছে। বেইজিং এরই মধ্যে নিজেকে আফ্রিকার পছন্দের অংশীদারে পরিণত করেছে। আফ্রিকানদের কাছে চীনের প্রতি আগ্রহী হয়ে ওঠার পেছনে মূলত চারটি কারণ থাকতে পারে।

যার মধ্যে রয়েছে- দ্রুত সেবা, শর্তহীন ঋণ প্রদান ও সস্তায় পণ্য প্রদান। এমনকি শান্তিরক্ষায় ভূমিকা পালন এবং বিকল্প উন্নয়ন মডেলও এর মধ্যে রয়েছে।

আরও পড়ুন : ইসরায়েলের সঙ্গে প্রথমবারের মতো নৌ মহড়ায় বাহরাইন-আমিরাত

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রও এবার সেই একই পথেই হাঁটছে বলে ধারণা করা হচ্ছে। যদিও আফ্রিকায় বড় বিনিয়োগ থেকে পিছিয়ে নেই পূর্ব এশিয়ার দেশ জাপানও।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড