• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইউরোপে করোনা পরিস্থিতিকে উদ্বেগজনক বলছে ডব্লিউএইচও

  আন্তর্জাতিক ডেস্ক

২১ নভেম্বর ২০২১, ১৫:২৪
ইউরোপে করোনা পরিস্থিতিকে উদ্বেগজনক বলছে ডব্লিউএইচও
ডব্লিউএইচওর ইউরোপীয় আঞ্চলিক পরিচালক ডা. হ্যানস ক্লুগে (ছবি : তাস)

ইউরোপে শুরু হওয়া মহামারি করোনা ভাইরাসের নতুন ঢেউ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটি বলছে, ইউরোপে কোভিড সংক্রমণের নতুন ঢেউ নিয়ে তারা ‘ভীষণই উদ্বিগ্ন।’

ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজের সঙ্গে আলাপকালে ডব্লিউএইচওর আঞ্চলিক পরিচালক ডা. হ্যানস ক্লুগে জরুরি পদক্ষেপটি না নেওয়া হলে আগামী মার্চের মধ্যে আরও পাঁচ লাখের অধিক মানুষের প্রাণহানি ঘটতে পারে বলে সতর্ক করে দিয়েছেন।

যদিও মাস্ক পরা বৃদ্ধি করা হলে তাৎক্ষণিকভাবে তা সংক্রমণ রোধে সহায়তা করতে পারে বলে মন্তব্য করেছেন ডব্লিউএইচওর ইউরোপের এই কর্মকর্তা। ইউরোপের কয়েকটি দেশে মহামারি করোনা ভাইরাসের উচ্চ সংক্রমণ হারের রেকর্ড, কিছু দেশে পূর্ণাঙ্গ এবং আংশিক লকডাউন জারির মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই সতর্কবার্তা এলো।

ডা. ক্লুগে বলেছেন, শীতের মৌসুম, অপর্যাপ্ত টিকাদান এবং অতি সংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্টের আঞ্চলিক আধিপত্যের মতো কিছু কারণ করোনা ভাইরাসের বিস্তারের পেছনে কাজ করেছে। ভ্যাকসিন গ্রহণের হার বৃদ্ধি, মৌলিক জনস্বাস্থ্য ব্যবস্থার বাস্তবায়ন এবং নতুন চিকিৎসা এই ভাইরাসের উত্থানের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করতে পারে।

প্রাণঘাতী ভাইরাসটির বিরুদ্ধে লড়াইয়ের জন্য কী করা প্রয়োজন, তা আমরা জানি উল্লেখ করে তিনি বলেন, আমাদের অঞ্চলে মানুষের মৃত্যুর আবারও এক নম্বর কারণ হয়ে উঠেছে কোভিড-১৯।

ক্লুগে আরও বলেন, বাধ্যতামূলক টিকাদানের পদক্ষেপকে ‘সর্বশেষ অবলম্বন’ হিসেবে দেখা দরকার। যদিও এই বিষয়টি সম্পর্কে ‘আইনি এবং সামাজিক বিতর্ক’ করা ‘খুব সময়োপযোগী’ হবে।

আরও পড়ুন : সৌদির কাছে অস্ত্র বিক্রি ঠেকাতে তৎপর মার্কিন সিনেটররা

তার মতে, আমাদের করোনা পাসের মতো বিষয় আছে। এটি ‘অবাধ স্বাধীনতার ওপর বিধি-নিষেধ নয়, বরং আমাদের ব্যক্তি স্বাধীনতা অব্যাহত রাখার একটি হাতিয়ার।

এ দিকে ইউরোপের প্রথম কোনো দেশ হিসেবে অস্ট্রিয়া গেল শুক্রবার কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণ আইনিভাবে প্রয়োজনীয় হয়ে উঠবে বলে ঘোষণা দিয়েছে। দেশটিতে আগামী সোমবার থেকে পুরোপুরি লকডাউন কার্যকর হবে। এর আগে দেশটিতে একই ধরনের বিধি-নিষেধ আরোপ করা হয়েছিল গত ফেব্রুয়ারি মাসে।

মহামারি করোনা ভাইরাসের রেকর্ড সংক্রমণ এবং টিকা নেওয়ার নিম্ন হারের কারণে দেশটিতে নতুন করে এই লকডাউনের ঘোষণা দেওয়া হয়েছে। অষ্ট্রিয়ার চ্যান্সেলর আলেকজান্ডার শ্যালেনবার্গ বলেছেন, একটি মুক্ত সমাজে সিদ্ধান্তটি নেওয়াটা ভীষণই কঠিন ছিল। যদিও এই দুষ্ট চক্র ভাঙতে আমাদের একমাত্র টিকেট টিকা।

বিবিসি নিউজকে তিনি বলেন, এটি পুরো সমাজের জন্য সমস্যা, এমনকি যাদের টিকা দেওয়া হয়েছে তাদের জন্যও। আর যারা ভ্যাকসিন নেননি, এমনকি অসুস্থ হয়ে পড়েছেন; তাদের কারণে টিকা নেওয়াদেরও নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) যাওয়ার পথ বন্ধ হয়ে যাচ্ছে। তাদের প্রভাব অন্যদের ওপর পড়ছে।

কোভিডের উত্থানের কারণে ইউরোপের আরও অনেক দেশ নতুন করে বিধি-নিষেধ আরোপ করতে শুরু করেছে। মহাদেশজুড়ে করোনা ভাইরাসের রেকর্ড সংক্রমণের হারের কারণে ভ্যাকসিন না নেওয়া লোকজনদের জন্য নতুন করে বিধি-নিষেধ আরোপ করছে স্লোভাকিয়া এবং চেক প্রজাতন্ত্র।

আরও পড়ুন : সুদানে সেনাবিরোধী বিক্ষোভে নিহত বেড়ে ৪০

অপর দিকে নেদারল্যান্ডসের নতুন করোনা বিধি-নিষেধ ঘিরে রাতারাতি সহিংস দাঙ্গা ছড়িয়েছে রটারডামে। দেশটিতে নতুন বিধি-নিষেধ এবং নববর্ষের সন্ধ্যায় আতশবাজি নিষিদ্ধে সরকারি পরিকল্পনার বিরুদ্ধে শত শত মানুষ বিক্ষোভ করেছেন।

জার্মানির স্বাস্থ্যমন্ত্রী জেনস স্প্যান দেশটির করোনা পরিস্থিতিকে ‘জাতীয় জরুরি’ অবস্থা হিসেবে বর্ণনা করেছেন। যদিও দেশটিতে জাতীয় লকডাউন জারির কথা নাকচ করে দেননি তিনি।

শুক্রবার ব্রিটেনে নতুন করে ৪৪ হাজার ২৪২ জনের শরীরে মহামারি করোনা ভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। দেশটির সরকার বারংবার বলছে, তাদের লকডাউন জারির কোনো পরিকল্পনা নেই। যদিও ন্যাশনাল হেলথ সার্ভিসকে (এনএইচএস) রক্ষায় ইংল্যান্ডে করোনার অতিরিক্ত বিধি-নিষেধ ফিরে আসতে পারে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন : সোমালিয়ায় আত্মঘাতী বোমা হামলায় সাংবাদিক নিহত

প্ল্যান বি হিসেবে সরকারের এই সিদ্ধান্ত অনুযায়ী, কিছু ভেন্যুতে কোভিড-১৯ পাস ও ঘরোয়া অনুষ্ঠানে মাস্ক পরা বাধ্যতামূলক এবং বাসা থেকে কাজের নিয়ম চালু হতে পারে।

সূত্র : বিবিসি নিউজ

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড