• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

সোমালিয়ায় আত্মঘাতী বোমা হামলায় সাংবাদিক নিহত

  আন্তর্জাতিক ডেস্ক

২১ নভেম্বর ২০২১, ১১:১৫
সোমালিয়ায় আত্মঘাতী বোমা হামলায় সাংবাদিক নিহত
বোমা হামলায় নিহত সাংবাদিকের মরদেহ উদ্ধার করা হচ্ছে (ছবি : দ্য ডেইলি সাবাহ)

আফ্রিকার পূর্বাঞ্চলীয় দেশ সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে আত্মঘাতী বোমা হামলায় প্রখ্যাত সাংবাদিক আবদি আজিজ মাহমুদ প্রাণ হারিয়েছেন। শনিবার (২০ নভেম্বর) স্থানীয় সময় বিকালে একটি রেস্টুরেন্ট থেকে বের হওয়ার সময় তিনি আক্রমণের শিকার হন বলে জানা গেছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবর অনুযায়ী, রাজধানীতে আত্নঘাতী এ বোমা হামলার দায় এরই মধ্যে স্বীকার করেছে সশস্ত্র জঙ্গি গোষ্ঠী আল-শাবাব। বাহিনীটির কর্মকাণ্ডের সমালোচনায় সরব ছিলেন আবদি আজিজ। ভয়াবহ ওই হামলায় আরও বেশ কয়েকজন আহত হয়েছেন। তাদের মধ্যে সোমালিয়ার জাতীয় টেলিভিশনের পরিচালক ও তার গাড়ি চালকও রয়েছেন।

সাংবাদিক আবদি আজিজ মাহমুদের চাচাতো ভাই আব্দুল্লাহি নুর বার্তা সংস্থা রয়টার্সকে জানান, আবদি আজিজ রেস্টুরেন্ট থেকে বের হওয়ার পরপরই আত্মঘাতী বোমা হামলার শিকার হন। তাৎক্ষণিকভাবে হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়।

তিনি জানিয়েছেন, আল-শাবাবের কর্মকাণ্ডের বিরুদ্ধে সব সময় সোচ্চার ছিলেন এই গুণী সাংবাদিক আবদি আজিজ।

আরও পড়ুন : উত্তরপ্রদেশে এবারও জিতবে বিজেপি, বলছে জরিপ

বিবৃতির মাধ্যমে সোমালিয়ান উপ তথ্যমন্ত্রী আবদিরাহমান ইউসুফ ওমর বলেছেন, দেশ একজন সাহসী মানুষকে হারাল।

আবদি আজিজের এক সময়ের সহকর্মী ও বর্তমানে সরকারি কর্মকর্তা ইসমাইল মুখতার বিষয়টি নিয়ে ফরাসি বার্তা সংস্থা এএফপির সঙ্গে কথা বলেছেন। তিনি দাবি করেন, পুলিশ নিশ্চিত যে এটি আত্মঘাতী বোমা হামলা ছিল।

বিশ্লেষকদের মতে, হরকাত আল-শাবাব আল-মুজাহিদিন সংক্ষেপে আল-শাবাব। সশস্ত্র এই গোষ্ঠীটি সরাসরি আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন আল-কায়েদার সঙ্গে সম্পৃক্ত বলে অভিযোগ রয়েছে। সোমালিয়ার রাজধানীসহ বৃহদাংশ নিয়ন্ত্রণকারী শক্তি ইসলামিক কৌর্টস ইউনিয়ন ভেঙে গড়ে উঠে আল-শাবাব।

আরও পড়ুন : বিতর্কিত কৃষি আইন বাতিলের ঘোষণা মোদীর

উল্লেখ্য, বাহিনীটির নেতৃত্বাধীন ইসলামপন্থিরা সোমালিয়ায় ইসলামি শাসন প্রতিষ্ঠা করার লক্ষে জাতিসংঘ সমর্থিত সরকার ও পশ্চিমা বিশ্বের বিরুদ্ধে লড়াই করছে দীর্ঘদিন ধরে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড