• সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাশিয়ার জ্বালানি তেলের বহর যাচ্ছে যুক্তরাষ্ট্রে

  আন্তর্জাতিক ডেস্ক

২০ নভেম্বর ২০২১, ১৯:০৩
রাশিয়ার জ্বালানি তেল ভর্তি জাহাজের বহর
রাশিয়ার জ্বালানি তেল ভর্তি জাহাজের বহর। (ছবি: সংগৃহীত)

বিপুল পরিমাণ জ্বালানি তেল নিয়ে রাশিয়ার একটি জাহাজের বহর যুক্তরাষ্ট্রের দিকে রওনা হয়েছে। যুক্তরাষ্ট্রের চলমান তেল সংকট মোকাবিলায় সহায়তা করতে রাশিয়া এই পদক্ষেপ নিয়েছে। যুক্তরাষ্ট্রে বড় ধরনের তেলের ঘাটতি দেখা দেওয়ায় দেশটিতে গত সাত বছরের মধ্যে তেলের দাম সর্বোচ্চ পর্যায়ে রয়েছে।

এনার্জি কার্গো ট্র্যাকিং এজেন্সি ভোরটেক্সার বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ জানিয়েছে, রাশিয়ার চারটি তেলবাহী ট্যাঙ্কার ২০ লাখ ব্যারেল ডিজেল নিয়ে যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের দিকে রওনা হয়েছে। আগামী সপ্তাহে এই তেল নিউইয়র্ক, নিউ হ্যাভেন এবং কানেকটিকাটে পৌঁছাবে।

হিউস্টোনের ভোরটেক্সার ব্যবস্থাপনা পরিচালক ক্লে সেইগেল বলেন, ইউরোপের অন্য যেকোন শোধনাগারের চেয়ে রাশিয়া সস্তায় তেল সরবরাহ করতে পারবে। কারণ রাশিয়া যতটা স্বল্পমূল্যের গ্যাস ব্যবহার করে তেল শোধন করে ইউরোপের কোনো দেশে সেই সুযোগ নেই। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের দিকে যে তেল আসছে তা অনেকটা দুর্লভ ব্যাপার।

আরও পড়ুন : অতীত ভেবে ব্রিটেনের লজ্জিত হওয়া উচিত : হামাস

যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলীয় অঞ্চল দিয়ে সবচেয়ে বেশি তেল আমদানি হয় অথচ সেখানে ২০১৭ সালের পর এখন তেলের মজুদ সর্বনিম্ন পর্যায়ে পৌঁছাতে চলেছে। ইউরোপ থেকে যুক্তরাষ্ট্রে যে পরিমাণ জ্বালানি তেল আমদানি করা হয় গত নয় মাসের মধ্যে অক্টোবরে তা সবচেয়ে কম হয়েছে। করোনা মহামারি কমে আসার কারণে বিশ্বব্যাপী তেলের দাম ঊর্ধ্বমুখী রয়েছে।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড