• মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনকে ঠেকাতে সীমান্তে এস-৪০০ ক্ষেপণাস্ত্র বসাচ্ছে ভারত

  আন্তর্জাতিক ডেস্ক

২০ নভেম্বর ২০২১, ১৫:৩৭
রাশিয়ার তৈরি এস-৪০০ ক্ষেপণাস্ত্র
রাশিয়ার তৈরি এস-৪০০ ক্ষেপণাস্ত্র। (ছবি: সংগৃহীত)

চীনের মোকাবিলায় সীমান্ত এলাকায় রাশিয়ার তৈরি এস-৪০০ ক্ষেপণাস্ত্র মোতায়েন করতে যাচ্ছে ভারত। হিন্দুস্তান টাইমস জানিয়েছে, দেশটির লাদাখ ও অরুণাচল সীমান্তে আধুনিক এ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করা হবে।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সূত্র জানিয়েছে, আগামী বছরের শুরুতে রাশিয়া থেকে আনা দু’টি এস-৪০০ উত্তর এবং উত্তর-পূর্বাঞ্চলে নিয়ন্ত্রণরেখায় মোতায়েন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দেশটির প্রতিরক্ষা বিশেষজ্ঞরা মনে করছেন, ভারতীয় সেনার ‘এয়া ডিফেন্স রেজিমেন্ট’-এর নিয়ন্ত্রণে এস-৪০০ মোতায়েন হওয়ার পর প্রকৃত নিয়ন্ত্রণরেখা-এলএসি’তে শক্তির ভারসাম্যে বেজিংয়ের সঙ্গে নয়াদিল্লি পাল্লা দিতে পারবে। শুধু ক্ষেপণাস্ত্র নয়, এই প্রযুক্তির সাহায্যে শত্রুর বিমান এবং ড্রোনও ধ্বংস করা যাবে।

২০০৭ সালে প্রথম রুশ বাহিনীতে এস-৪০০ অন্তর্ভুক্ত হয়। ২০১৪ সালে এই ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা কেনার বিষয়ে মস্কোর সঙ্গে যোগাযোগ করে দিল্লি।

২০১৮ সালের অক্টোবরে রাশিয়ার কাছ থেকে এস-৪০০ প্রযুক্তি কেনার জন্য পাঁচ বিলিয়ন ডলারের চুক্তি স্বাক্ষর করে ভারত। শুধু ক্ষেপণাস্ত্র নয়, এই প্রযুক্তির সাহায্যে শত্রুর বিমান এবং ড্রোনও ধ্বংস করা যাবে।

আরও পড়ুন : পারস্য উপসাগরে ডিজেলবাহী জাহাজ আটক করল ইরান

মার্কিন প্রশাসন তখন দিল্লিকে সাফ জানিয়ে দেয়, রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনলে বড় ধরনের ক্ষতির মুখে পড়বে ভারত।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড