• শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

যন্ত্রাংশ আকারে পাচার হচ্ছিল ৮৫ কেজি স্বর্ণ

  আন্তর্জাতিক ডেস্ক

২০ নভেম্বর ২০২১, ১২:০১
ছবি : সংগৃহীত

স্বর্ণ গলিয়ে প্রথমে যন্ত্রাংশের আকার দেওয়া হয়েছে, এরপর দিয়েছে নিকেলের প্রলেপ। ফলে বাইরে থেকে দেখলে বোঝাই যাবে না, এর আড়ালে পাচার হচ্ছে বিপুল পরিমাণ স্বর্ণ। অবশেষে ফাঁস হয়েছে সুসংঘবদ্ধ সেই চক্র। দিল্লির ছত্তরপুর ও প্রতিবেশী গুরগাওয়ের একাধিক জায়গায় সাঁড়াশি অভিযান চালিয়ে এ ধরনের ৮৫ কেজি স্বর্ণ উদ্ধার করেছে ভারতের শুল্ক গোয়েন্দা অধিদপ্তর (ডিআরআই)।

শুক্রবার (১৯ নভেম্বর) বার্তা সংস্থা এএনআই জানিয়েছে, এসব স্বর্ণ যন্ত্রাংশের আকারে ভারতে পাচার করা হয়েছিল, এরপর সেগুলো গলিয়ে ভিন্ন ভিন্ন আকারে বাজারে ছাড়া হতো।

ভারতীয় শুল্ক কর্মকর্তারা জানান, পাচারকারীরা হংকং থেকে ভারতে আকাশপথে স্বর্ণ চোরাচালান করছিল। গোয়েন্দারা খবর পান, যন্ত্রাংশের আকারে পাচার করা এসব স্বর্ণ গলিয়ে বার বা সিলিন্ডার আকারে স্থানীয় বাজারে ছাড়া হচ্ছে।

এর ভিত্তিতে দিল্লির ছত্তরপুর ও প্রতিবেশী গুরগাওয়ের একাধিক জায়গায় অভিযান চালিয়ে ৮৫ কেজি স্বর্ণ উদ্ধার করা হয়, যার বাজারমূল্য আনুমানিক ৪২ কোটি রুপি।

এ সময় স্বর্ণ চোরাচালানিতে জড়িত অভিযোগে চার বিদেশিকে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে দুজন দক্ষিণ কোরিয়ার, একজন চীনের ও একজন তাইওয়ানের নাগরিক।

এর আগে, গত ১৬ নভেম্বর দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রায় এক কোটি রুপির স্বর্ণ উদ্ধার করে ভারতীয় শুল্ক বিভাগ। সেদিন দুবাইফেরত একটি ফ্লাইটে সিটের নিচে লাইফ জ্যাকেটের ভেতর লুকানো অবস্থায় আড়াই কেজি স্বর্ণ খুঁজে পান শুল্ক কর্মকর্তারা।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড