• বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাকিস্তান থেকে চীনগামী জাহাজে ‘তেজস্ক্রিয় বস্তু’, দাবি ভারতের

  আন্তর্জাতিক ডেস্ক

২০ নভেম্বর ২০২১, ০৯:৪১
ছবি : সংগৃহীত

পাকিস্তান থেকে চীনগামী একটি বিদেশি জাহাজের বেশ কয়েকটি কার্গোয় ‘তেজস্ক্রিয় পদার্থ’ থাকার অভিযোগে সেগুলো জব্দ করেছে ভারত। করাচি থেকে ওঠানো কার্গোগুলো ভারতের কোনো বন্দরে নয়, নামানোর কথা ছিল সাংহাই বন্দরে। তবে পথিমধ্যে ভারতের কাস্টমস ও ডিরেক্টরেট অব রেভিনিউ ইন্টেলিজেন্সের (ডিআরআই) যৌথ অভিযানে কার্গোগুলোতে ‘বিপজ্জনক বস্তু’ থাকার বিষয়টি ধরা পড়ে। এরপরই সেগুলো জব্দ করা হয় বলে জানিয়েছে গুজরাটের মুন্দ্রা বন্দর পরিচালনা কর্তৃপক্ষ।

আদানি বন্দর এবং বিশেষ অর্থনৈতিক অঞ্চল (এপিএসইজেডি) শুক্রবার (১৯ নভেম্বর) এক বিবৃতিতে জানিয়েছে, কার্গোগুলো ‘অ-বিপজ্জনক’ হিসেবে তালিকাভুক্ত হলেও তাতে বিপজ্জনক মাত্রা সাত চিহ্নিত হয়েছে, যা সাধারণত তেজস্ক্রিয় বস্তু নির্দেশ করে।

বিবৃতিতে বলা হয়েছে, গত ১৮ নভেম্বর কাস্টমস ও ডিআরআই’র যৌথ টিম মুন্দ্রা বন্দরে একটি বিদেশি জাহাজ থেকে বেশ কয়েকটি কন্টেইনার জব্দ করেছে। তাদের বিশ্বাস, সেগুলোর ভেতর ‘অঘোষিত বিপজ্জনক পণ্য’ রয়েছে।

আদানি বন্দর কর্তৃপক্ষ বলেছে, যদিও কন্টেইনারগুলোর গন্তব্য ভারতের কোনো বন্দর ছিল না, এরপরও সেগুলো অতিরিক্ত পরীক্ষা-নিরীক্ষার জন্য মুন্দ্রা বন্দরে নামানো হয়েছে।

ভারতের বৃহত্তম বন্দর পরিচালনা কর্তৃপক্ষ জানিয়েছে, এই অভিযানে তারা সবধরনের সহায়তা করছে এবং দ্রুত ও সমন্বিত পদক্ষেপ নেওয়ায় ভারতীয় কাস্টমস ও ডিআরআই’কে ধন্যবাদ জানাচ্ছে।

এ বিষয়ে এখনো পাকিস্তান বা চীনের পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড