• শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

হঠাৎ কেন কৃষকদের দাবি মেনে নিলেন মোদী?

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ নভেম্বর ২০২১, ২১:৪৮
বিতর্কিত কৃষি আইন বাতিল
কৃষকদের দীর্ঘদিনের আন্দোলনের মুখে বিতর্কিত কৃষি আইন বাতিল। (ছবি: সংগৃহীত)

কৃষকদের দীর্ঘদিনের আন্দোলনের মুখে বিতর্কিত তিন কৃষি আইন বাতিলের ঘোষণা দিয়েছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জানিয়েছেন, চলতি মাসে শুরু হতে পাওয়া সংসদ অধিবেশনেই আইনগুলো প্রত্যাহার করে নেওয়া হবে। তার এ ঘোষণায় খুশির বন্যা কৃষকদের মধ্যে। মুখ খুলেছেন বিরোধী দলীয় নেতারাও। কিন্তু প্রশ্ন উঠছে, হঠাৎ কেন কৃষকদের দাবি মেনে নিলো মোদী সরকার? বিশ্লেষকদের মতে, এর পেছনে বিজেপির বড় ধরনের রাজনৈতিক স্বার্থ রয়েছে।

এর আগে জম্মু-কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা প্রত্যাহার বা সংশোধিত নাগরিকত্ব আইন প্রণয়নের মতো বিতর্কিত ইস্যুগুলো নিয়ে ব্যাপক আন্দোলন-বিক্ষোভ হলেও সেসব সিদ্ধান্ত থেকে সরেনি নরেন্দ্র মোদীর সরকার। কিন্তু কৃষকদের আন্দোলনে কেন পিছু হটলো তারা?

মূলত এই বিক্ষোভে সবচেয়ে বেশি সংখ্যায় অংশ নিয়েছেন পাঞ্জাব ও উত্তর প্রদেশের কৃষকরা। এ দুটি রাজ্যেই বিধানসভা নির্বাচন কিছুদিন পর। সেখানে কৃষকদের ভোট বিরুদ্ধে চলে গেলে বিজেপির জেতার সম্ভাবনা অনেকটাই কমে যেতো বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

এছাড়া এক কেন্দ্রীয় মন্ত্রীর ছেলে উত্তর প্রদেশের লখিমপুর খেরিতে কৃষকদের বিক্ষোভের ওপর দিয়ে গাড়ি চালিয়ে দিলে কয়েকজন কৃষক ও এক সাংবাদিক নিহত হন। সেই মন্ত্রীর ছেলেকে ওই অভিযোগে গ্রেফতারও করা হয়েছে। এ নিয়েও চাপ ছিল বিজেপির ওপর।

আরও পড়ুন : ইসরায়েল বিরোধী হামাসকে নিষিদ্ধ করছে ব্রিটেন

অবশ্য কৃষক নেতারা বলেছেন, তারা এখনই বিক্ষোভ থামাচ্ছেন না। সংসদে সাংবিধানিক প্রক্রিয়ার মাধ্যমে তিনটি আইন চূড়ান্তভাবে প্রত্যাহার হওয়া পর্যন্ত অপেক্ষা করবেন তারা।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড