• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

উত্তরপ্রদেশে এবারও জিতবে বিজেপি, বলছে জরিপ

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ নভেম্বর ২০২১, ১৭:১২
উত্তরপ্রদেশে এবারও জিতবে বিজেপি, বলছে জরিপ
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্টমন্ত্রী অমিত শাহের সঙ্গে উত্তরপ্রদেশে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (ছবি : দ্য হিন্দু)

দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ ভারতের উত্তরপ্রদেশ রাজ্যে আগামী বছরের বিধানসভা নির্বাচনকে সামনে রেখে পূর্ণ শক্তি নিয়ে এরই মধ্যে মাঠে নেমেছে রাজনৈতিক দলগুলো। ক্ষমতাসীন বিজেপি সরকারকে হটাতে সমাজবাদী পার্টির সাবেক মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব ও বহুজন সমাজবাদী পার্টির মায়াবতী নিজেদের প্রচার প্রচারণা শুরু করেছেন। যদিও সম্প্রতি টেলিভিশন চ্যানেল টাইমস নাউ ও পোলস্টাটের একটি জনমত জরিপে বলা হচ্ছে, উত্তরপ্রদেশে ফের সরকার গঠন করতে যাচ্ছে নরেন্দ্র মোদীর দল বিজেপি।

আগের নির্বাচনে ৪০৩টি আসনের মধ্যে ৩১২ আসন পেয়ে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করেছিল বিজেপি। জরিপের তথ্য মতে, এবারও নরেন্দ্র মোদীর দল বিজেপির প্রার্থীকেই বেছে নিতে যাচ্ছেন রাজ্যের ভোটাররা। মূলত সেই পথ ধরেই হয়তো দ্বিতীয়বারের মতো যোগী আদিত্যনাথই হতে যাচ্ছেন রাজ্যের মুখ্যমন্ত্রী।

জনমত জরিপে বলা হয়েছে, আগামী বছরের উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনের ২৩৯ থেকে ২৪৫টি আসনে এগিয়ে আছে ক্ষমতাসীন দল বিজেপি।

বিশ্লেষকদের মতে, ২০১৭ সালে দীর্ঘ ১৪ বছর পর রাজ্যটিতে ক্ষমতায় আসার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উন্নয়ন এবং মুখ হিসেবে যোগী আদিত্যনাথ ছিল বাজির ঘোড়া। পাঁচ বছর পর একই পথ ধরে এগোতে চায় গেরুয়া শিবির।

জনমত জরিপে দাবি করা হয়, সাবেক মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের দল সমাজবাদী পার্টি ১১৯ থেকে ১২৫ আসন পেয়ে প্রধান বিরোধী দল হতে পারে। সাবেক মুখ্যমন্ত্রী মায়াবতীর বহুজন সমাজবাদী পার্টি (বিএসপি) পেতে পারে ২৮ থেকে ৩২ আসন এবং রাহুল-প্রিয়াঙ্কা গান্ধীর দল কংগ্রেস পেতে পারে পাঁচ থেকে আটটি আসন।

আরও পড়ুন : বিতর্কিত কৃষি আইন বাতিলের ঘোষণা মোদীর

অপর দিকে জরিপে বলা হচ্ছে, রাজ্যের ৫০ শতাংশের বেশি ভোটাররা মুখ্যমন্ত্রী হিসেবে যোগী আদিত্যনাথকেই পুনরায় চান।

এ দিকে বুধবার ‘বিজয় রথযাত্রা’র সূচনা করে অখিলেশ যাদব বিজেপির যোগী সরকারের কড়া সমালোচনা করেন। তিনি বলেছেন, গত সাড়ে চার বছরে রাজ্য সরকার কোনো কাজ করেনি। প্রতিশ্রুতি পূরণ করেনি। বিজেপি একটিও কাজ করেনি। তারা কেবল ভিত্তিপ্রস্তর স্থাপন করছে।

অখিলেশ যাদব বলেন, বিজেপি সরকার জনগণের সঙ্গে প্রতারণা করেছে। এটা নাম পরিবর্তনের সরকার। মানুষ এখন এই সরকারকে পরিবর্তন করতে যাচ্ছে।

এই উপলক্ষে সাবেক মন্ত্রী ওমপ্রকাশ রাজভর স্লোগান দেন ‘যতদিন পর্যন্ত বিজেপি বিদায় না হয়, ততদিন ঢিলেমি নয়।’

উল্লেখ্য, ২০২২ সালের বিধানসভা নির্বাচনে ঠিক কী হবে, কে সরকার গঠন করতে পারে? মূলত এই বিষয়ের উপর ভিত্তি করে নয় হাজার জনমতের সমীক্ষা করেছে টাইমস নাউ ও পোলস্টাট।

আরও পড়ুন : ১৫ বছরের ইতিহাসে আমাজনে সবচেয়ে বেশি গাছ উজাড়

জরিপের তথ্য অনুসারে, পশ্চিম উত্তর প্রদেশ অঞ্চলে একমাত্র বিজেপিকে বিরোধী দলদের কঠোর বিরোধিতার মুখোমুখি পড়তে হতে পারে কারন রাজ্যের সবচেয়ে বেশি আসন পূর্বাঞ্চলে। ৯২টি আসনের মধ্যে বিজেপি এগিয়ে ৪৭ থেকে ৫০ আসনে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড