• সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

পোল্যান্ডের সীমান্ত থেকে অভিবাসীদের সরিয়ে নিচ্ছে বেলারুশ

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ নভেম্বর ২০২১, ১৪:৪৬
পোল্যান্ডের সীমান্ত থেকে অভিবাসীদের সরিয়ে নিচ্ছে বেলারুশ
পোল্যান্ডের সীমান্ত থেকে বেলারুশের দিকে সরে যাচ্ছেন অভিবাসীরা (ছবি : বিবিসি নিউজ)

শরণার্থী ইস্যুতে ফের উত্তপ্ত হয়ে উঠেছে ইউরোপের দেশ পোল্যান্ড ও বেলারুশের সীমান্ত। দেশ দুটির সীমান্ত অঞ্চলে এখনো হাজার হাজার অভিবাসন প্রত্যাশী অবস্থান করছেন। এমন পরিস্থিতিতে তাদের পোলিশ সীমান্তের মূল শিবির থেকে সরিয়ে নিয়েছে বেলারুশ। বেলারুশের কর্মকর্তা ও বিভিন্ন গণমাধ্যম সূত্র থেকে এসব তথ্য জানা গেছে।

কাতারভিতিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, গ্রীষ্মকাল থেকে বেলারুশের সীমান্ত দিয়ে ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) রাষ্ট্রগুলোতে প্রবেশের চেষ্টা করছিল অভিবাসন প্রত্যাশীরা। ইইউভুক্ত দেশগুলো এই অভিবাসন সংকট তৈরির জন্য বরাবরের মতো বেলারুশকেই দায়ী করছে।

যাদের মধ্যে অধিকাংশই মধ্যপ্রাচ্য এবং এশিয়ার বলে দাবি করছে তারা। মূলত তাদের অভিযোগ বেলারুশের উসকানিতে সীমান্তে অবস্থানরতরা পোল্যান্ড ও লিথুনিয়ায় প্রবেশের চেষ্টা করছেন। যদিও মিনস্ক এমন অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) স্থানীয় সময় বিকালে বেলারুশের রাষ্ট্রীয় মিডিয়ার প্রতিবেদন থেকে জানা যায়, অভিবাসন প্রত্যাশীদের অস্থায়ী শিবির থেকে ফিরিয়ে নিয়ে ওয়্যারহাউজে জায়গা দেওয়া হচ্ছে। যদিও সেটিও সীমান্ত থেকে বেশি দূরে নয়।

পোল্যান্ডের ন্যাশনাল ডিফেন্স মন্ত্রণালয়ের তথ্য মতে, শরণার্থীরা পোল্যান্ডের সামরিক সদস্যদের ওপর পাথর দিয়ে আক্রমণ চালায় এবং জোরপূর্বক পোল্যান্ডের ভূখণ্ডে প্রবেশের চেষ্টা করে। শরণার্থীদের আগ্রাসন রুখতে সৈন্যরা বাধ্য হয়ে টিয়ার গ্যাস ব্যবহার করে।

আরও পড়ুন : ইসরায়েলে ব্যাপক সাইবার আক্রমণ চালিয়েছে ‘মুসার লাঠি’

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র ইরাক-সিরিয়া থেকে যাওয়া শরণার্থীদের বেআইনিভাবে প্রবেশের ব্যবস্থা করে দেওয়া নিয়ে পোল্যান্ড সীমান্তে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির অভিযোগ রয়েছে বেলারুশের বিরুদ্ধে। এমনকি অভিবাসন প্রত্যাশীদের সহযোগিতার অভিযোগও রয়েছে দেশটির বিরুদ্ধে। শরণার্থী ইস্যুতে গত সপ্তাহের শুরু থেকে পোলিশ-বেলারুশ সীমান্তে উত্তেজনা বিরাজ করছে।

পোলিশ সীমান্তরক্ষী বাহিনীর এক মুখপাত্র বলেছেন, বেলারুশের পশ্চিমাঞ্চলের শিবির বৃহস্পতিবারই পুরোপুরি খালি করা হয়েছে। বেলারুশের গণমাধ্যম কর্মকর্তার বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে এ তথ্য জানা গেছে।

তিনি জানিয়েছেন, অস্থায়ী শিবিরটি এখন সম্পূর্ণ ফাঁকা। তাদের পরিবহন সরবরাহ কেন্দ্রে নেওয়া হয়েছে। যেটি ব্রুজগি সীমান্তের খুব কাছে অবস্থিত। তার দাবি, সেখানে আর কোনো অস্থায়ী শিবির নেই। কিন্তু আরও অনেকে সীমান্ত অতিক্রম করার চেষ্টা করছে। আমরা দেখছি পরবর্তী সময়ে ঠিক কী ঘটে।

বেলারুশের সীমান্ত থেকে লোক সরানোর সিদ্ধান্ত এলো কূটনৈতিক জোর তৎপরতার পর। চলতি সপ্তাহে বিদায়ী জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলো মেরকেল সীমান্ত সংকট নিয়ে বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর সঙ্গে টেলিফোনে কথা বলেন। এমনকি রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও বৃহস্পতিবার তাকে তার বিরোধীদের সঙ্গে একটি সংলাপ শুরু করার আহ্বান জানিয়েছেন। এছাড়া ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোও রুশ প্রেসিডেন্টের সঙ্গে এই সংকট সমাধানের জন্য আলাপ করেছেন।

আরও পড়ুন : বিএসএফ-সীমান্তহত্যা ইস্যুতে উত্তাল পশ্চিমবঙ্গের বিধানসভা

উল্লেখ্য, বেলারুশের সীমান্ত দিয়ে পোল্যান্ডে প্রবেশের চেষ্টা করা শরণার্থীদের মধ্যে অধিকাংশই ইরাকের নাগরিক। তাদের মধ্যে বড় একটি অংশ আবার জাতিগতভাবে কুর্দি। ইরাকি, সিরিয়া ছাড়াও যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানের মানুষও সেখানে আছেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড