• বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিতর্কিত কৃষি আইন বাতিলের ঘোষণা মোদীর

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ নভেম্বর ২০২১, ১১:৫১
বিতর্কিত কৃষি আইন বাতিলের ঘোষণা মোদীর
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ছবি : দ্য হিন্দু)

দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ ভারতের কৃষক শ্রেণির লোকজনের তীব্র আন্দোলনের মুখে শেষ পর্যন্ত বিতর্কিত তিনটি কৃষি আইন প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দীর্ঘ এক বছর যাবত কৃষকদের এই প্রতিবাদের পর আইন তিনটি প্রত্যাহার করে নিল মোদী সরকার।

কলকাতাভিত্তিক সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকার খবর অনুসারে, শুক্রবার (১৯ নভেম্বর) জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে আইন তিনটি প্রত্যাহারের কথা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভাষণে তিনি বলেছেন, আমাদের উদ্দেশ্য ছিল সৎ। যদিও কৃষি আইনের এই সুফলের কথা কিছু কৃষককে আমরা শেষ পর্যন্ত বোঝাতে পারিনি।

বিশ্লেষকদের মতে, গত বছর সেপ্টেম্বর মাসে ভারতে তিনটি নতুন কৃষি আইন পাস করে ক্ষমতাসীন বিজেপি সরকার। মূলত এর পরপরই দেশজুড়ে কঠিন বিক্ষোভে নামেন হাজার হাজার কৃষক। কৃষকদের দাবি, আইনটি তাদের জীবিকায় ব্যাপকভাবে আঘাত হানবে। এতে শুধু বড় কর্পোরেশনগুলোই লাভবান হবে।

পরবর্তীকালে বিতর্কিত তিনটি কৃষি আইন স্থগিত রাখার জন্য কেন্দ্রীয় সরকারের প্রতি নির্দেশ দিয়েছিল দেশটির শীর্ষ আদালতও। তারপরও কৃষি আইন বলবৎ করা নিয়ে অনড় ছিল মোদী সরকার। যদিও তীব্র আন্দোলনের মুখে শেষ পর্যন্ত সেই অবস্থান থেকে সরে এসেছে ক্ষমতাসীন দল বিজেপি।

আরও পড়ুন : হেজবুল্লাহর সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে কুয়েতে ১৮ জন আটক

উল্লেখ্য, শুক্রবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে নরেন্দ্র মোদী আন্দোলনের পথ ছেড়ে কৃষকদের আবার চাষাবাদে ফিরতে আহ্বান জানিয়েছেন। ভারতীয় প্রধানমন্ত্রীর মতে, এখন আর কাউকে দোষারোপের সময় নয়। আসুন, সব আবার নতুন করে শুরু করা যাক।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড