• সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

নাইজারে গ্রামরক্ষী-সন্ত্রাসীদের সংঘাতে নিহত ২৫

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ নভেম্বর ২০২১, ১৫:০১
নাইজারে গ্রামরক্ষী-সন্ত্রাসীদের সংঘাতে নিহত ২৫
গ্রামে হামলা চালাচ্ছে বন্দুকধারীরা (ছবি : রয়টার্স)

আফ্রিকার পশ্চিমাঞ্চলীয় দেশ নাইজারের উত্তর-পশ্চিমাঞ্চলে সন্ত্রাসী ও গ্রামরক্ষী বাহিনীর মধ্যে ব্যাপক সংঘাতে শেষ খবর পাওয়া পর্যন্ত অন্তত ২৫ জনের প্রাণহানি ঘটেছে। এতে আহত হয়েছেন আরও কিছু লোক। বুধবার (১৭ নভেম্বর) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে তথ্যটি জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

সংবাদে বলা হয়, আগের দিন মঙ্গলবার একদল বন্দুকধারী সন্ত্রাসী নাইজারের তাহুয়া এলাকার বাকোরাত গ্রামে আক্রমণ চালায়। এ সময় স্থানীয় গ্রামরক্ষী দলের সঙ্গে তাদের বন্দুকযুদ্ধ হয়। ঘটনার এক পর্যায়ে রক্ষী দলের সঙ্গে দেশটির আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যুক্ত হয়।

বাকোরাত গ্রামের নিকটবর্তী শহর তিলিয়ার মেয়র আত্তাওয়ানে আবেইতানে রয়টার্সকে বলেছেন, বন্দুকধারী সন্ত্রাসীরা বাইরে থেকে এসেছিল এবং সংখ্যায় তারা ছিল অনেক। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যখন গ্রামরক্ষীদের সঙ্গে যুক্ত হলো- সে সময় রক্ষী দলের মাত্র একজন জীবিত ছিল।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উপস্থিতি টের পেয়ে পিছু হটতে থাকে সন্ত্রাসীরা। আবেতাইনে জানান, সন্ত্রাসীদের মধ্যেও বেশ কয়েকজন প্রাণ হারিয়েছেন এবং তাদের কয়েকটি মোটরসাইকেল জব্দ করে জ্বালিয়ে দিয়েছে গ্রামবাসীরা।

আরও পড়ুন : আততায়ীর গুলিতে মার্কিন র‍্যাপ তারকা নিহত

যদিও এখন পর্যন্ত কোনো গোষ্ঠী কিংবা সংগঠন ভয়াবহ এই আক্রমণের দায় স্বীকার করেনি। যদিও দেশটির নিরাপত্তা কর্মকর্তাদের ধারণা, সাম্প্রতিক এই হামলার সঙ্গে আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) পশ্চিম আফ্রিকা শাখা বা তাদের কোনো মিত্র গোষ্ঠী যুক্ত।

গেল কয়েক বছর যাবত পশ্চিম আফ্রিকার দেশ নাইজেরিয়া, মালি, নাইজার ও বুরকিনা ফাসোতে অস্ত্রধারী ডাকাতদল ও আইএসের তৎপরতা বাড়ছে। বিভিন্ন সময়ে মোটরসাইকেল ও গাড়িতে এসে বেসামরিক লোকজনের ওপর আক্রমণ চালিয়ে হত্যা, ডাকাতি, লুটপাট, অপহরণ ও গবাদিপশু চুরি করে তারা।

বিশ্লেষকদের মতে, সেনাবাহিনী ও আইনশৃঙ্খলা বাহিনীর প্রভাব কম থাকায় পশ্চিম আফ্রিকার দেশগুলোতে দিন দিন হামলার মাত্রা বৃদ্ধি পাচ্ছে। সাম্প্রতিক বছরগুলোতে বন্দুকধারী সন্ত্রাসী গোষ্ঠীগুলোর আক্রমণে পশ্চিম আফ্রিকার এই চার দেশে কয়েক হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। এতে বাস্তুচ্যুত হয়েছেন লাখ লাখ মানুষ।

আরও পড়ুন : বন্যা-ঝড়ের তাণ্ডবে ব্রিটিশ কলাম্বিয়ায় জরুরি অবস্থা জারি

উল্লেখ্য, সন্ত্রাসীদের হাত থেকে নিজেদের রক্ষায় সম্প্রতি ‍নাইজার, মালি, নাইজেরিয়া ও বুরকিনা ফাসোর বিভিন্ন এলাকার অধিবাসীরা বাধ্য হয়ে হাতে অস্ত্র তুলে নিয়েছেন। এতে গ্রামে গ্রামে গঠন করছেন রক্ষী বাহিনী। মঙ্গলবার নাইজারে রক্ষী বাহিনীর একটি ক্যাম্পে আক্রমণ চালিয়েছিল সন্ত্রাসীরা।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড