• সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বুরকিনা ফাসোয় চেকপোস্টে হামলায় নিহত বেড়ে ৫৩

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ নভেম্বর ২০২১, ১১:০৫
বুরকিনা ফাসোয় চেকপোস্টে হামলায় নিহত বেড়ে ৫৩
বুরকিনা ফাসোতে সেনা অভিযান চলছে (ছবি : আফ্রিকান টাইমস)

আফ্রিকার পশ্চিমাঞ্চলীয় দেশ দেশ বুরকিনা ফাসোতে সেনাবাহিনীর একটি চেকপোস্টে বন্দুকধারীদের হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৫৩ জনে দাঁড়িয়েছে। চলতি সপ্তাহের শুরুতে দেশটির উত্তরাঞ্চলে এই আক্রমণ ও প্রাণহানির ঘটনাটি ঘটে।

ভয়াবহ এই ঘটনায় প্রাথমিকভাবে ২০ জন নিহতের কথা জানানো হয়েছিল। এরপর বুধবার (১৭ নভেম্বর) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে মৃতের সংখ্যা বৃদ্ধির বিষয়টি নিশ্চিত করে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

বুরকিনা ফাসোর সরকারের মুখপাত্র ওউসেনি তামবোউরা জানিয়েছেন, দেশের উত্তরাঞ্চলীয় ইনাতা স্বর্ণখনির কাছে মিলিটারি পুলিশের একটি চেকপোস্টে ওই আক্রমণের ঘটনাটি ঘটে। সর্বশেষ তথ্য অনুযায়ী, হামলায় এখন পর্যন্ত ৫৩ জন প্রাণ হারিয়েছেন। আর আহত হয়েছেন বাহিনীর অনেক সদস্য। এবার নিহতদের মধ্যে ৪৯ জন মিলিটারি পুলিশ কর্মকর্তা এবং চারজন বেসামরিক নাগরিক রয়েছেন।

এর আগে রবিবারের ওই প্রাণঘাতী আক্রমণের পরপরই তাৎক্ষণিকভাবে নিহতের সংখ্যা ২০ জন এবং পরে ৩২ জন বলে জানানো হয়েছিল। সবশেষ বুধবার সেই তথ্য সংশোধন করে ঘটনাটিতে প্রাণ হারানোদের সংখ্যা ৫৩ বলে জানানো হলো।

আরও পড়ুন : ইথিওপিয়ায় জরুরি অবস্থার মধ্যে সহস্রাধিক মানুষ গ্রেফতার

হামলার পরপরই ঘটনাস্থল থেকে ৪৬ জন মিলিটারি পুলিশ কর্মকর্তাকে জীবিত উদ্ধার করা হয়েছে বলেও দাবি করেন ওউসেনি তামবোউরা। প্রাণঘাতী ওই আক্রমণের পর বুরকিনা ফাসোর নিরাপত্তামন্ত্রী ম্যাক্সিম কোন এই ঘটনাটিকে একটি বর্বর ও কাপুরুষোচিত বলে উল্লেখ করেছিলেন।

বিশ্লেষকদের মতে, ২০১৫ সাল থেকে সশস্ত্র মিলিশিয়া গোষ্ঠীগুলোর ক্রমবর্ধমান আক্রমণ মোকাবিলায় রীতিমতো সংগ্রাম করছে বুরকিনা ফাসো। সশস্ত্র এসব গোষ্ঠীগুলোর অধিকাংশই জঙ্গি গোষ্ঠী আল-কায়দা এবং ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সম্পৃক্ত। অবশ্য এখন পর্যন্ত কোনো গোষ্ঠী কিংবা সংগঠন ভয়াবহ ওই হামলার দায় স্বীকার করেনি।

আরও পড়ুন : সুদানে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে গোলাগুলিতে নিহত ১৫

উল্লেখ্য, সাম্প্রতিক বছরগুলোতে নাইজার, বুরকিনা ফাসো এবং মালির বিস্তৃত এলাকাজুড়ে জঙ্গি গোষ্ঠী আল-কায়েদা এবং আইএসের সঙ্গে সম্পর্কিত জিহাদিদের হামলা বৃদ্ধি পেয়েছে। ফলে আফ্রিকার পশ্চিমাঞ্চলীয় সাহেল অঞ্চল থেকে কয়েক মিলিয়ন সাধারণ মানুষ তাদের বাড়ি-ঘর থেকে উচ্ছেদ হয়েছেন। এসব আক্রমণ ও সহিংসতার ঘটনায় নিহত হয়েছেন হাজার হাজার বেসামরিক লোকজন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড