• সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

অভিবাসন প্রত্যাশীদের নৌকায় দমবন্ধ হয়ে ১০ জনের মৃত্যু

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ নভেম্বর ২০২১, ০৯:৫৫
অভিবাসন প্রত্যাশীদের নৌকায় দমবন্ধ হয়ে ১০ জনের মৃত্যু
অভিবাসন প্রত্যাশীদের বহনকারী নৌকা থেকে লোকজনকে উদ্ধার করা হচ্ছে (ফাইল ছবি)

উত্তর আফ্রিকার দেশ লিবিয়া উপকূলে অভিবাসন প্রত্যাশীদের বহনকারী একটি নৌকা থেকে ১০ জনকে মরদেহ এবং ৯৯ জনকে জীবিত অবস্থাতে উদ্ধার করেছে আন্তর্জাতিক দাতব্য সংস্থা ডক্টরস উইদাউট বর্ডারস (এমএসএফ)। ছোট নৌকাটিতে অতিরিক্ত ভিড়ের কারণে ওই ১০ জন দমবন্ধ হয়ে মৃত্যুবরণ করেছেন বলে জানিয়েছে সংস্থাটি।

এমএসএফের তথ্য মতে, তাদের স্বেচ্ছাসেবকরা আকাশপথে নজরদারি চালানোর সময় লিবিয়া সৈকত থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরের একটি বিপদসংকেত পান। মূলত তাতে সাড়া দিয়ে এগিয়ে যায় উদ্ধারকারী জাহাজ জিও ব্যারেন্টস। উদ্ধারকারীরা একটি কাঠের নৌকার তলায় ১০ জনের মরদেহ খুঁজে পান।

এই মৃত্যুগুলো এড়ানো যেত উল্লেখ করে এমএসএফ টুইট বার্তায় জানায়, এসব ব্যক্তি দীর্ঘ ১৩ ঘণ্টা যাবত সমুদ্রে ভেসে থাকার পর দমবন্ধ হয়ে প্রাণ হারিয়েছেন। ২০২১ সালে এসে আমরা এটি কীভাবে মেনে নিতে পারি?

বিশ্লেষকদের মতে, চলতি বছর বিপজ্জনকভাবে ভূমধ্যসাগর অতিক্রম করে অন্তত ৫৯ হাজার আশ্রয়প্রার্থী ইউরোপের দেশ ইতালির উপকূলে পৌঁছেছেন। যা গত বছরের তুলনায় অন্তত ৫০ শতাংশ বেশি। নির্ধারিত এই সময়ের মধ্যে ভয়ংকর এই রুটটি পাড়ি দিতে গিয়ে প্রাণ হারিয়েছেন অন্তত এক হাজার ২৩৬ জন।

আরও পড়ুন : পোল্যান্ড-বেলারুশ সীমান্তে সংঘর্ষে লিপ্ত শরণার্থীরা

এমএসএফ জানিয়েছে, তাদের উদ্ধারকারী জাহাজ জিও ব্যারেন্টসে বর্তমানে নারী-শিশুসহ ১৮৬ জন অভিবাসন প্রত্যাশী রয়েছেন। যাদের মধ্যে সর্বকনিষ্ঠ শিশুটির বয়স মাত্র ১০ মাস। বিপদগ্রস্ত এসব লোককে দ্রুত তীরে নামতে দেওয়ার অনুরোধ জানিয়েছে সংস্থাটি।

সূত্র : সৌদি গ্যাজেট, এপি

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড