• বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

জার্মানির করোনা পরিস্থিতিকে নাটকীয় বলছেন মেরকেল

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ নভেম্বর ২০২১, ২০:২৫
অ্যাঞ্জেলা মেরকেল
জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল। (ছবি: সংগৃহীত)

নাগরিকদের করোনা টিকার বুস্টার ডোজ দেওয়ার গতি বাড়ানোর আহ্বান জানিয়ে জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল বলেছেন, ‘জার্মানির করোনাভাইরাস পরিস্থিতি নাটকীয় অবস্থায় রয়েছে। একই সঙ্গে টিকার কার্যকারিতা নিয়ে দ্বিধায় থাকা লোকজনকে তাদের চিন্তা-ভাবনা পরিবর্তনের আহ্বান জানিয়েছেন তিনি।

বুধবার (১৭ নভেম্বর) ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

বুধবারও ইউরোপের এই দেশটিতে নতুন করে ৫২ হাজার ৮২৬ জনের করোনা শনাক্ত হয়েছে; দৈনিক এই সংক্রমণ গত সপ্তাহের তুলনায় এক তৃতীয়াংশ বেশি। এছাড়া গত ২৪ ঘণ্টায় দেশটিতে এই ভাইরাসে মারা গেছেন ২৯৪ জন। এ নিয়ে জার্মানিতে করোনায় মারা গেছেন ৯৮ হাজার ২৭৪ জন। সম্প্রতি ইউরোপে করোনাভাইরাস মহামারির চতুর্থ ঢেউ আছড়ে পড়েছে।

জার্মানির সিটি মেয়রদের এক কংগ্রেসে মেরকেল বলেছেন, ভ্যাকসিনের প্রথম ডোজ নিতে বেশি দেরী করা যাবে না। যারা ভ্যাকসিন নেন, তারা নিজেদের এবং অন্যদের সুরক্ষিত করেন। যদি পর্যাপ্ত মানুষ ভ্যাকসিন নেন, তাহলে সেটাই হবে মহামারি থেকে বেরিয়ে আসার উপায়।

ইউরোপের অন্যতম জনবহুল এই দেশটির মাত্র ৬৮ শতাংশ মানুষ ইতোমধ্যে করোনাভাইরাসের উভয় ডোজ নিয়েছেন। কার্যকারিতা নিয়ে দ্বিধার কারণে জার্মানিতে ভ্যাকসিন নেওয়ার এই হার পশ্চিম ইউরোপের দেশগুলোর তুলনায় কম। তবে দেশটির ৫ শতাংশ মানুষ এখন পর্যন্ত করোনার একটি করে বুস্টার ডোজ নিয়েছেন।

গত সেপ্টেম্বরের নির্বাচনের পর জোট সরকার গঠনের আলোচনা চলায় বর্তমানে তত্ত্বাবধায়ক হিসেবে দেশ শাসন করছেন মেরকেল। তিনি বলেছেন, ভ্যাকসিনের বুস্টার ডোজ ব্যাপক বিতরণের জন্য জাতীয় উদ্যোগ নেওয়া দরকার।

এর আগে, গত বৃহস্পতিবার ফেডারেল ও আঞ্চলিক নেতাদের বৈঠকে এক সপ্তাহের মধ্যে হাসপাতালে যেতে হবে এমন আক্রান্ত মানুষের সংখ্যার ভিত্তিতে কঠোর বিধি-নিষেধমূলক পদক্ষেপ চালুর নির্দেশ দেন তিনি। দেশটির স্বাস্থ্যমন্ত্রী জিনস স্প্যান বলেছেন, বুস্টার দেওয়ার দেওয়ার জন্য জার্মানির পর্যাপ্ত ডোজ আছে।

বিশ্বের দরিদ্র দেশগুলোতে করোনাভাইরাসের টিকার সুষম বণ্টনের প্ল্যাটফর্ম কোভ্যাক্সে ভ্যাকসিন দানের পরিকল্পনা পিছিয়ে দেওয়ায় জার্মানির যথেষ্ট ভ্যাকসিন মজুত আছে।

আরও পড়ুন : লাঠি না ভেঙ্গেই সাপ মারবে যুক্তরাষ্ট্র

দেশটিতে পরবর্তী সরকার গঠনের আলোচনায় যুক্ত সোশ্যাল ডেমোক্র্যাটস, গ্রিনস এবং ফ্রি ডেমোক্র্যাটস মহামারির বিরুদ্ধে লড়াইয়ে বেশ কিছু নতুন পদক্ষেপ নেওয়ার প্রস্তাব তৈরি করেছে। আগামী বৃহস্পতিবার দেশটির পার্লামেন্টে এ সংক্রান্ত একটি খসড়া আইনের বিষয়ে ভোটাভুটি অনুষ্ঠিত হবে।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড