• বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাড়ে ৩ কোটিতে বিক্রি হলো ফ্রিদার চিত্রকর্ম

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ নভেম্বর ২০২১, ১৯:৪৯
মেক্সিকান চিত্রশিল্পী ফ্রিদা কাহলোর চিত্রকর্ম
মেক্সিকান চিত্রশিল্পী ফ্রিদা কাহলোর চিত্রকর্ম। (ছবি: সংগৃহীত)

৭৬ বছর আগে পৃথিবী থেকে বিদায় নেওয়া মেক্সিকান চিত্রশিল্পী ফ্রিদা কাহলোর একটি চিত্রকর্ম রেকর্ড সাড়ে ৩ কোটি ৪৯ লাখ ডলারে বিক্রি হয়েছে।

বুধবার (১৭ নভেম্বর) এক প্রতিবেদনে বিবিসি অনলাইন জানিয়েছে, যুক্তরাষ্ট্রভিত্তিক নিলাম সংস্থা সথেবিজের নিউ ইয়র্ক হাউসে ডাকা এক নিলামে এই দামে বিক্রি হয়েছে কাহলোর আঁকা ‘দিয়েগো ওয়াই ইয়ো’ নামের চিত্রকর্মটি।

বিবিসির প্রতিবেদনে আরও বলা হয়েছে, বিশ্বের বিভিন্ন প্রান্তে এ পর্যন্ত লাতিন আমেরিকার বিভিন্ন শিল্পীর যত শিল্পকর্ম নিলামে বিক্রি হয়েছে, সেসবের মধ্যে কাহলোর ‘ডিয়েগো ওয়াই ইয়ো’ বিক্রি হয়েছে সর্বোচ্চ দামে।

তার আগের সবচেয়ে বেশি দামে বিক্রি হয়েছিল লাতিন আমেরিকার চিত্রশিল্পী দিয়েগো রিভেরার একটি চিত্রকর্ম। ২০১৮ সালে রিভেরার একটি চিত্রকর্ম বিক্রি হয়েছিল ৯০ লাখ ৭৬ হাজার ডলারে।

রিভেরার সঙ্গে প্রায় দেড় দশক ধরে এক দীর্ঘ ও অস্থির সম্পর্কের মধ্যে ছিলেন ফ্রিডা। ঘটনাচক্রে, তার বিক্রি হওয়া চিত্রকর্মেও সেই সম্পর্কের ছাপ স্পষ্ট।

কাহলোর আঁকা ছবি ‘দিয়েগো ওয়াই ইয়ো’ তার শেষদিককার স্ব-প্রতিকৃতিগুলোর একটি। ছবিতে অশ্রুসিক্ত কাহলোর কপালে রিভেরার প্রতিকৃতি দেখা যাচ্ছে, যার কপালের মাঝেও কিছু একটা আঁকা রয়েছে।

মঙ্গলবারের নিলামে সথেবিজ এই ছবির বর্ণনায় বলেছে, ‘ছবিটি নিলামে আসা কাহলোর সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজগুলোর একটি।’

এদুয়ার্দো এফ কোসান্তিনি নামের এক ক্রেতা ছবিটি কিনে নিয়েছেন বলে জানিয়েছে নিউ ইয়র্ক টাইমস। কোসান্তিনি আর্জেন্টিনায় একটি জাদুঘর প্রতিষ্ঠা করেছেন। অবশ্য কাহলোর এই ছবিটি যে এবারই প্রথম বিক্রি হলো- এমন নয়। ১৯৯০ সালে এক নিলামে ১৪ লাখ ডলারে বিক্রি হয়েছিল ‘দিয়েগো ওয়াই ইয়ো’।

বিশ শতকের অন্যতম সেরা চিত্রশিল্পী হিসেবে বিবেচিত কাহলো তার স্ব-প্রতিকৃতিগলোতে কষ্ট ও বিচ্ছিন্নতার প্রতিফলন ফুটিয়ে তোলার জন্য খ্যাত।

আরও পড়ুন : লাঠি না ভেঙ্গেই সাপ মারবে যুক্তরাষ্ট্র

১৯০৭ থেকে ১৯৫৪ সাল পর্যন্ত বেঁচেছিলেন ফ্রিদা কাহলো। নিজের আঁকা বিভিন্ন ছবির মাধ্যমে বিশ্বজুড়ে আদিবাসী মেক্সিকান সংস্কৃতির প্রচারে ব্যাপক ভূমিকা রেখেছেন তিনি।

শৈশবে পোলিও আক্রান্ত হয়েছিলেন ফ্রিদা। পরবর্তীতে এক বাস দুর্ঘটনায় গুরুতর আহত হন। বিভিন্ন ছবিতে এই শিল্পীর শারীরিক যন্ত্রণার বিষয়টি উঠে এসেছে।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড