• মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বের সবচেয়ে দূষিত শহর লাহোর

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ নভেম্বর ২০২১, ১৮:০৬
পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের রাজধানী লাহোর
পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের রাজধানী লাহোরের অবস্থা। (ছবি: সংগৃহীত)

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের রাজধানী লাহোর বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তকমা পেয়েছে। ১৭ নভেম্বর এয়ার কোয়ালিটি অ্যান্ড পলিউশন সিটি র‌্যাংকিংয়ের সর্বশেষ তথ্য অনুযায়ী, দূষিত শহরের তালিকার প্রথম স্থানে রয়েছে লাহোর।

তালিকায় পরবর্তী ১০টি শহর হচ্ছে চীনের উহান, ভারতের দিল্লি, চীনের বেইজিং, ভারতের কলকাতা, পাকিস্তানের করাচি, কুয়েতের কুয়েত সিটি, পোল্যান্ডের ওকলাও, ক্রোয়েশিয়ার জাগরেব এবং ভারতের মুম্বাই। ওই র‌্যাংকিং অনুযায়ী, দূষিত শহরের মধ্যে ১৫তম অবস্থানে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা।

লাহোরের বাতাসে দূষণের পরিমাণ বেড়ে যাওয়ায় তীব্র ধোঁয়াশায় দমবন্ধ অবস্থায় দিন কাটাচ্ছেন সেখানকার বাসিন্দারা। এ বিষয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের ব্যবস্থা নেওয়ার জন্য আবেদন জানানো হয়েছে।

বুধবার এয়ার কোয়ালিটি র‌্যাংকিং অনুযায়ী, লাহোরে দূষণের মাত্রা ছিল ৩৪৮। এমন পরিস্থিতিতে অনেক শিশুই শ্বাসপ্রশ্বাস জনিত বিভিন্ন সমস্যায় ভুগছে।

গত কয়েক বছর ধরেই পাকিস্তানে বায়ুদূষণের হার বাড়তে শুরু করেছে। নিম্নমাত্রার ডিজেল থেকে আসা ধোঁয়া, মৌসুমী ফসলের মাঠ পোড়ানোর ধোঁয়াসহ নানা কারণে পরিস্থিতি খারাপ হতে শুরু করেছে।

পাকিস্তানের অন্যতম ব্যস্ত নগরী লাহোরে ১ কোটির বেশি মানুষের বসবাস। ভারতের সীমান্তের কাছেই এই প্রাদেশিক রাজধানী অবস্থিত। কয়েক বছর ধরেই বিশ্বের দূষিত শহরগুলোর মধ্যে প্রথম সারিতে অবস্থান করছে লাহোর।

পরিস্থিতি খারাপ হতে শুরু করলেও সরকারি পর্যায়ে এ নিয়ে যেন কোনো মাথা ব্যথাই নেই। অনেকেই দূষণের কারণে অসুস্থ হয়ে পড়ছেন। ইকরাম আহমেদ নামের এক দোকানি বলেন, আমরা গরীব মানুষ। ডাক্তারের পেছনে খরচ করার মতো আমাদের টাকা নেই।

আরও পড়ুন : ইথিওপিয়ায় জরুরি অবস্থার মধ্যে সহস্রাধিক মানুষ গ্রেফতার

তিনি বলেন, আমরা শুধু তাদের কাছে আবেদন করতে পারি যেন বায়ুদূষণ নিয়ন্ত্রণ করা হয়। আমি শিক্ষিত না। কিন্তু আমি জানি যে, শহরের পরিস্থিতি খারাপ। যদি এমন চলতে থাকে তাহলে আমরা মারা যাবো।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড