• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইথিওপিয়ায় জরুরি অবস্থার মধ্যে সহস্রাধিক মানুষ গ্রেফতার 

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ নভেম্বর ২০২১, ১৬:৩৫
ইথিওপিয়ায় জরুরি অবস্থার মধ্যে সহস্রাধিক মানুষ গ্রেফতার 
ইথিওপিয়ার সড়কে বিক্ষোভরত জনতা (ছবি : বিবিসি নিউজ)

আফ্রিকার পূর্বাঞ্চলীয় দেশ ইথিওপিয়ায় জরুরি অবস্থা জারির পর থেকে সহস্রাধিক মানুষকে গ্রেফতার করা হয়েছে। দুই সপ্তাহ আগে জরুরি অবস্থা জারির পর দেশটির বিভিন্ন শহর থেকে সহিংসতার অভিযোগে এসব লোকজনকে গ্রেফতার করা হয়। এদের মধ্যে অধিকাংশই জাতিগতভাবে টাইগ্রে সম্প্রদায়ের মানুষ।

মঙ্গলবার (১৬ নভেম্বর) জাতিসংঘ এই তথ্য সামনে এনেছে বলে বুধবার (১৭ নভেম্বর) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কমিশনার বিবৃতির মাধ্যমে জানান, গত এক সপ্তাহে বা তারও আগে ইথিওপিয়ায় কমপক্ষে এক হাজার মানুষকে গ্রেফতার করা হয়। অবশ্য বেশকিছু রিপোর্টে গ্রেফতারকৃত লোকজনের সংখ্যা আরও বেশি বলে জানানো হচ্ছে।

তিনি আরও বলেন, বর্তমানে সবচেয়ে উদ্বেগের বিষয় হচ্ছে- গ্রেফতারকৃতদের মধ্যে অধিকাংশই টাইগ্রে অঞ্চলের বাসিন্দা।

সংস্থাটির মুখপাত্র স্টিফেন ডুজারিক অপর বিবৃতিতে জানিয়েছেন, ইথিওপিয়ায় নির্বিচারে আটক ও বন্দি করার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তেনিও গুতেরেস। নৃশংস এই ধরনের কর্মকাণ্ডের কারণে দেশটির বিবদমান পক্ষগুলোর মধ্যে বিভক্তি ও উত্তেজনা আরও বৃদ্ধি পাবে।

আরও পড়ুন : ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ায় ক্ষতিপূরণ চান লোকজন

বিশ্লেষকদের মতে, গত এক বছরেরও বেশি সময় যাবত কার্যত যুদ্ধক্ষেত্রে পরিণত হয়েছে ইথিওপিয়া। দেশটির সেনাবাহিনীর সঙ্গে টাইগ্রের বিচ্ছিন্নতাবাদী বাহিনী টাইগ্রে পিপলস লিবারেশন ফ্রন্টের (টিপিএলএফ) লাগাতার সংঘাত হয়েছে। যদিও টাইগ্রেকে অনেক আগেই দখল করে নিয়েছিল টিপিএলএফ। এখন তারা ইথিওপিয়ার রাজধানীর কাছে পৌঁছে গেছে। মূলত এসব কারণে দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করে সরকার।

জাতিসংঘের প্রকাশিত রিপোর্টে বলা হয়, উল্লেখযোগ্য কোনো কারণ না দেখিয়ে টাইগ্রে অঞ্চলের হাজারেরও অধিক মানুষকে গ্রেফতারের পাশাপাশি জাতিসংঘের ৩৫ জন স্থানীয় কর্মীকেও আটক করা হয়েছে। এমনকি বন্দি করা হয়েছে জাতিসংঘে কাজ করা একাধিক গাড়ি চালককেও। কেন তাদের আটক করা হয়েছে, এখনো সেটি বলা হয়নি।

ইথিওপিয়ার আইন অনুযায়ী, যতদিন জরুরি অবস্থা থাকবে, ততদিন কোনো কারণ না দেখিয়ে যে কাউকে কারাগারে আটক রাখা যাবে। সমস্যা এখানেই শেষ নয়। টাইগ্রেতে কার্যত অর্থনৈতিক সংকট দেখা দিয়েছে। ফলে অনাহারে নারী-শিশুসহ অনেক মানুষের মৃত্যু হচ্ছে।

জাতিসংঘের রিপোর্ট অনুসারে, টাইগ্রের হাসপাতালে অন্তত দেড়শর অধিক শিশুর মৃত্যু হয়েছে। যাদের সকলেরই বয়স পাঁচ বছরের কম। মূলত অনাহারে আরও বহু শিশু হাসপাতালে ভর্তি। গত কয়েকদিনে দেড় শতাধিক শিশুর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে জার্মান মিডিয়া ডয়েচে ভেলেও।

আরও পড়ুন : আর্মেনিয়ার পুঁতে রাখা বোমা বিস্ফোরণে আজারি নাগরিক নিহত

উল্লেখ্য, টিপিএলএফের সদস্যদের রাজধানী আদ্দিস আবাবা দখলের হুমকি দেওয়ার পর গেল ২ নভেম্বর দেশটিতে জরুরি অবস্থা জারি করা হয়। একই সঙ্গে আদালতের নির্দেশ ছাড়াই টিপিএলএফের সঙ্গে সংশ্লিষ্ট যে কাউকে গ্রেফতারে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে অনুমতি দেওয়া হয়। চলতি বছরের শুরুর দিকে টিপিএলএফকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবেও ঘোষণা দেয় দেশটির পার্লামেন্ট।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড