• সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

পোল্যান্ড-বেলারুশ সীমান্তে সংঘর্ষে লিপ্ত শরণার্থীরা 

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ নভেম্বর ২০২১, ১২:৪০
পোল্যান্ড-বেলারুশ সীমান্তে সংঘর্ষে লিপ্ত শরণার্থীরা 
পোল্যান্ড-বেলারুশ সীমান্তে অবস্থানরত শরণার্থীরা (ছবি : ইউরো নিউজ)

শরণার্থীদের সংঘর্ষে ফের উত্তপ্ত হয়ে উঠেছে ইউরোপের দেশ পোল্যান্ড ও বেলারুশের সীমান্ত। দেশ দুটির সীমান্ত অঞ্চলে আটকে থাকা শরণার্থীদের সঙ্গে পোলিশ সীমান্ত রক্ষাকারী বাহিনীর সংঘর্ষে ক্রমে উত্তাল হয়ে ওঠে এলাকাটি। মঙ্গলবার (১৬ নভেম্বর) স্থানীয় সময় সকালে ভয়াবহ এই সংঘাতের ঘটনাটি ঘটে বলে জানিয়েছে ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজ ও কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

পোল্যান্ডের ন্যাশনাল ডিফেন্স মন্ত্রণালয়ের তথ্য মতে, সীমান্তের বেলারুশ অংশে আটকে থাকা শরণার্থীরা কুজনিকা বর্ডার অতিক্রমের চেষ্টা চালায় এবং পোলিশ নিরাপত্তারক্ষীদের ওপর পাথর নিক্ষেপ করে। জবাবে শরণার্থীদের বিরুদ্ধে টিয়ার গ্যাস ও জলকামান নিক্ষেপ করা হয়।

পোলিশ মন্ত্রণালয়ের দাবি, শরণার্থীরা পোল্যান্ডের সামরিক সদস্যদের ওপর পাথর দিয়ে আক্রমণ চালায় এবং জোরপূর্বক পোল্যান্ডের ভূখণ্ডে প্রবেশের চেষ্টা করে। শরণার্থীদের আগ্রাসন রুখতে সৈন্যরা বাধ্য হয়ে টিয়ার গ্যাস ব্যবহার করে।

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র ইরাক-সিরিয়া থেকে যাওয়া শরণার্থীদের বেআইনিভাবে প্রবেশের ব্যবস্থা করে দেওয়া নিয়ে পোল্যান্ড সীমান্তে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির অভিযোগ রয়েছে বেলারুশের বিরুদ্ধে। এমনকি অভিবাসন প্রত্যাশীদের সহযোগিতার অভিযোগও রয়েছে দেশটির বিরুদ্ধে। শরণার্থী ইস্যুতে গত সপ্তাহের শুরু থেকে পোলিশ-বেলারুশ সীমান্তে উত্তেজনা বিরাজ করছে।

ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) অস্থিতিশীল করতে শরণার্থীদের সীমান্তের দিকে ঠেলে দেওয়া হচ্ছে বলেও বেলারুশের বিরুদ্ধে অভিযোগ রয়েছে। যদিও বেলারুশের সরকারি কর্মকর্তারা এমন অভিযোগ শুরু থেকেই প্রত্যাখ্যান করে আসছেন।

আরও পড়ুন : নাইজেরিয়ায় বন্দুক হামলায় নিহত ১৫

অবশ্য গত সপ্তাহ থেকেই তীব্র শীত ও ঠাণ্ডা আবহাওয়ার মধ্যে ওই দুই দেশের সীমান্ত এলাকায় অবস্থান করছেন হাজার হাজার শরণার্থী। এমনকি আটকে পড়া এসব শরণার্থীদের মধ্যে অধিকাংশই ইরাক ও সিরিয়া থেকে যাওয়া।

সেখানে কার্যত জীবনের সঙ্গে লড়াই করছেন হাজার হাজার শরণার্থী। প্রবল ঠাণ্ডার মধ্যে কোনো রকমে অস্থায়ী আশ্রয় শিবির তৈরি করে সেখানে অবস্থান করছেন তারা। সীমান্তের ওই অঞ্চলটিতে নেই পর্যাপ্ত খাবার, এমনকি প্রয়োজনীয় পানির সংকটও রয়েছে।

এ দিকে সীমান্তে আটকে থাকা শরণার্থীদের ওপর পোল্যান্ডের নিরাপত্তা রক্ষাকারী বাহিনীর টিয়ারগ্যাস ও জলকামান ব্যবহারের নিন্দা জানিয়েছে রাশিয়া। বেলারুশের ঘনিষ্ঠ মিত্র এই দেশটি শরণার্থীদের ওপর শক্তি প্রয়োগের তীব্র নিন্দা জানিয়েছে। মস্কো বলছে, এটি কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

আরও পড়ুন : উগান্ডায় জোড়া বিস্ফোরণে নিহত ২

উল্লেখ্য, বেলারুশের সীমান্ত দিয়ে পোল্যান্ডে প্রবেশের চেষ্টা করা শরণার্থীদের মধ্যে অধিকাংশই ইরাকের নাগরিক। তাদের মধ্যে বড় একটি অংশ আবার জাতিগতভাবে কুর্দি। ইরাকি, সিরিয়া ছাড়াও যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানের মানুষও সেখানে আছেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড