• মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

উগান্ডায় জোড়া বিস্ফোরণে নিহত ২

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ নভেম্বর ২০২১, ১১:৫১
উগান্ডায় জোড়া বিস্ফোরণে নিহত ২
বিস্ফোরণে বিধ্বস্ত এলাকায় মোতায়েন নিরাপত্তা বাহিনীর সদস্যরা (ছবি : আফ্রিকান টাইমস)

আফ্রিকার পূর্বাঞ্চলীয় দেশ উগান্ডার রাজধানী কাম্পালায় জোড়া বিস্ফোরণে অন্তত দুইজনের প্রাণহানি ঘটেছে। এতে আহত হয়েছেন আরও দুই ডজনের অধিক মানুষ। প্রত্যক্ষদর্শী এবং স্থানীয় মিডিয়া বলছে, রাজধানীর সংসদ ভবন ও পুলিশ স্টেশনের কাছে বিস্ফোরণের ঘটনাটি ঘটেছে। পার্লামেন্টের কাছে ঘটা বিস্ফোরণের পর আইনপ্রণেতারা নিজেদের জীবন বাঁচাতে আশপাশে লুকিয়ে পড়েন।

যদিও তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী কিংবা সংগঠন ভয়াবহ এই আক্রমণের দায় স্বীকার করেনি। সশস্ত্র সন্ত্রাসী গোষ্ঠী আল-কায়েদার অনুসারী সোমালিয়ার আল-শাবাব গোষ্ঠীর জঙ্গিরা এর আগে দেশটিতে বেশ কয়েকবার প্রাণঘাতী হামলা চালিয়েছিল। গত অক্টোবর মাসে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) অনুসারী এডিএফ নামে আরও একটি গোষ্ঠী প্রথমবারের মতো উগান্ডায় আক্রমণ চালানোর দায় স্বীকার করে।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, রাজধানী কাম্পালার সংসদ ভবনের সংলগ্ন সড়কে একটি এবং কেন্দ্রীয় পুলিশ স্টেশনের কাছে আরেকটি বিস্ফোরণ ঘটানো হয়। এতে দুই এলাকার আশপাশ সাদা ধোঁয়ায় ছেয়ে যায়। এ সময় অনেক লোককে রক্তাক্ত অবস্থাতে সড়কের মধ্য দিয়ে দৌড়ে পালাতে দেখা যায়।

পার্লামেন্টের কাছের নিরাপত্তারক্ষী ২৮ বছর বয়সী পিটার অলুপত মঙ্গলবার (১৬ নভেম্বর) ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, একটি বড় বন্দুক থেকে বিশাল বিস্ফোরণের শব্দ ভেসে এলো। মাটি কেঁপে উঠল, আমার কান প্রায় বধির হয়ে গেল। আমি একটি গাড়িতে আগুন ধরে যেতে দেখেছি। প্রত্যেকেই দৌড়ে পালাচ্ছিল। এ সময় সবাই আতঙ্কিত ছিল। একজন মোটরসাইকেল চালককে দেখেছি; যার মাথা ফেটে রক্ত গড়িয়ে পড়ছে।

উগান্ডার স্থানীয় টেলিভিশন এনটিভির এক প্রতিবেদক বলেছেন, আমি সড়কে দুইজনের মরদেহ দেখেছি।

আরও পড়ুন : নাইজেরিয়ায় বন্দুক হামলায় নিহত ১৫

উল্লেখ্য, কাম্পালার মুলাগো হাসপাতালে আহত ২৪ জন বর্তমানে চিকিৎসা নিয়েছেন। এদের মধ্যে চারজনের অবস্থা আশঙ্কাজনক বলে টুইট বার্তার মাধ্যমে জানিয়েছেন দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র এমানুয়েল আইনিবুনা।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড