• শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

মিয়ানমারের বন্দিদশা থেকে মুক্ত হয়েই দেশে ফিরলেন মার্কিন সাংবাদিক

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ নভেম্বর ২০২১, ১১:২১
মিয়ানমারের বন্দিদশা থেকে মুক্ত হয়েই দেশে ফিরলেন মার্কিন সাংবাদিক
যুক্তরাষ্ট্রের সাংবাদিক ড্যানি ফেনস্টার (ছবি : সিএনএন)

মিয়ানমারের সামরিক কারাগার থেকে মুক্তি পাওয়া মাত্রই যুক্তরাষ্ট্রে ফিরে গেছেন মার্কিন সাংবাদিক ড্যানি ফেনস্টার। মঙ্গলবার (১৬ নভেম্বর) স্থানীয় সময় দিবাগত রাতে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরের জন এফ কেনেডি বিমানবন্দরে অবতরণ করেন তিনি।

সংবাদ সম্মেলনের মাধ্যমে সাংবাদিক ফেনস্টার বলেন, বন্দিদশা থেকে মুক্তি পাওয়ায় এখন পরিবারের সঙ্গে ভালো সময় কাটাব। এরপর মিয়ানমারের অন্যসব বন্দিদের দিকে মনোনিবেশ করব। এর মানে শুধু সাংবাদিক নয়, দেশটির জান্তার কারাগারে বন্দি শিক্ষক, চিকিৎসক, বার্মিজ নাগরিকসহ যারা আছেন।

এর আগে শুক্রবার মার্কিন সাংবাদিক ড্যানি ফেনস্টারকে ১১ বছরের কারাদণ্ড দিয়েছিলেন মিয়ানমারের সামরিক আদালত। মূলত অভিবাসন আইন লঙ্ঘন, সামরিক বাহিনীর বিরুদ্ধে ভিন্নমতকে উৎসাহিত করা এবং বেআইনি সংগঠনের সঙ্গে সংশ্লিষ্টতার দায়ে দোষী সাব্যস্ত হন এই সাংবাদিক। যদিও এর মাত্র তিনদিনের মাথায় কোনো কারণ না দেখিয়ে তাকে মুক্তি দেয় ক্ষমতাসীন জান্তা সরকার।

৩৭ বছর বয়সী সাংবাদিক ড্যানি ফেনস্টার ইয়াঙ্গুনভিত্তিক ‘ফ্রন্টন্টিয়ার মিয়ানমার’ নামে একটি অনলাইন নিউজ ম্যাগাজিনের ব্যবস্থাপনা সম্পাদক। চলতি বছরের মে মাসে দেশ ছাড়ার সময় তাকে ইয়াঙ্গুন বিমানবন্দর থেকে আটক করে জান্তা সরকার। মূলত আটকের পর থেকে এতদিন তিনি কারাগারেই অবস্থান করছিলেন। আকস্মিক তার এই মুক্তিতে উচ্ছ্বাস প্রকাশ করেছেন অনেকেই।

আরও পড়ুন : সু চির বিরুদ্ধে এবার নির্বাচনে জালিয়াতির অভিযোগ

উল্লেখ্য, মিয়ানমার সেনাবাহিনী ক্ষমতা নিয়ন্ত্রণে নেওয়ার পর গণতন্ত্রের দাবিতে আন্দোলনে নামে দেশটির সব শ্রেণি-পেশার মানুষ। মূলত এরপর থেকেই দেশটিতে সহিংস ঘটনা ঘটছে।

বার্মিজ নিরাপত্তা বাহিনীর হাতে এখন পর্যন্ত অন্তত ১২শ জনের প্রাণ গেছে। এতে আহত হয়েছেন আরও অনেকে। এছাড়া আটক করা হয়েছে বহু আন্দোলনকারীকে। এমনকি দায়িত্ব পালনের সময় ধরপাকড়ের শিকার হয়েছেন সাংবাদিকরাও।

আরও পড়ুন : মহাকাশে ক্ষেপণাস্ত্র ছুড়ে স্যাটেলাইট গুঁড়িয়ে দিল রাশিয়া

রিপোর্টিং আসিয়ান নামের একটি পর্যবেক্ষণ সংস্থার তথ্য অনুযায়ী, মিয়ানমারে বর্তমানে অন্তত ৩৪ জন গণমাধ্যমকর্মী আটক রয়েছেন।

সূত্র : রয়টার্স

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড