• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৯৫ অভিবাসী আটক

  আহমাদুল কবির, মালয়েশিয়া প্রতিনিধি

১৭ নভেম্বর ২০২১, ১০:৫২
মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৯৫ অভিবাসী আটক
মালয়েশিয়ায় আটক অভিবাসীরা (ছবি : অধিকার)

মালয়েশিয়া ইমিগ্রেশনের অভিযানে বাংলাদেশিসহ ৯৫ জন অবৈধ অভিবাসী আটক হয়েছেন। মঙ্গলবার (১৬ নভেম্বর) গভীর রাতে জালান দেওয়ান সুলতান সুলাইমান-১ এর পাঁচতলা দোকানঘরে সারিবদ্ধভাবে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

দীর্ঘ তিন ঘণ্টার ওই অভিযানে প্রাথমিকভাবে ১৫০ জনকে আটক করা হলেও শেষ পর্যন্ত এদের মধ্য থেকে ৯৫ জন অভিবাসীর কাছে কোনো ধরনের বৈধ কাগজপত্র না থাকায় তাদের আটক করা হয়। আটককৃতদের মধ্যে ৫২ জন পুরুষ, ৪৩ জন মহিলা। এরা সকলেই বাংলাদেশ, ইন্দোনেশিয়া, নেপাল ও পাকিস্তানের নাগরিক বলে জানিয়েছেন কুয়ালালামপুর ফেডারেল টেরিটরি ইমিগ্রেশন ডিরেক্টর স্যামসুল বদরিন মহসিন। যদিও এবারের অভিযানে ঠিক কতজন বাংলাদেশিকে আটক করা হয়েছে তা প্রতিবেদনটি লেখা পর্যন্ত জানা যায়নি।

তিনি বলেছিলেন, অভিযান চালানোর আগে দীর্ঘদিন যাবত অবৈধ অভিবাসীদের কার্যকলাপ ও গতিবিধি পর্যবেক্ষণ করে আসছিল দেশটির এফোর্সমেন্টের কর্মকর্তারা। আটককৃতদের মধ্যে অধিকাংশই নির্মাণ সাইটে পরিচ্ছন্নতা ও শ্রমিক হিসাবে কর্মরত ছিলেন।

স্যামসুল বদরিন মহসিন জানিয়েছেন, অনেকের পাসপোর্টের মেয়াদ আগেই শেষ হয়ে গেছে এবং কারো কারো কাছে কোনো বৈধ ভ্রমণ নথি নেই। তারা সকলেই অবৈধভাবে এখানে বসবাস করছিলেন। এছাড়া তাদের বাসস্থানটিও ভীষণই বিপজ্জনক ছিল। যেখানে বৈদ্যুতিক তার এবং পানির কলের সংযোগগুলো সঠিকভাবে স্থাপন করা হয়নি।

তিনি আরও জানান, মূলত বোর্ড ব্যবহারের মাধ্যমে পাঁচটিরও অধিক ছোট কক্ষ মালিক দ্বারা তৈরি করা হয়েছে এবং অবৈধ অভিবাসীদের সেখানে ভাড়া দেওয়া হয়। অগ্নিকাণ্ডের ক্ষেত্রে স্থানটি সংকীর্ণ এবং অনিরাপদ এবং তারা সংরক্ষণ করতে পারে না। কারণ বোর্ড রোমের অবস্থা খুবই বিপজ্জনক ছিল।

আরও পড়ুন : ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ায় ক্ষতিপূরণ চান লোকজন

উল্লেখ্য, আটককৃতদের বুকিত জলিল ইমিগ্রেশন ডিপোতে রাখা হয়েছে। খুব দ্রুত তাদের বিরুদ্ধে ইমিগ্রেশন আইন ১৯৫৯/৬৩ এর ধারা ৬ (১) (সি) এবং ১৫ (১) (সি) এর অধীনে আরও তদন্ত করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড