• সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বে ধূমপায়ীদের সংখ্যা হ্রাস

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ নভেম্বর ২০২১, ০৯:৪৯
বিশ্বে ধূমপায়ীদের সংখ্যা হ্রাস
সিগারেট ভেঙে ফেলা হচ্ছে (ফাইল ছবি)

সাম্প্রতিক বছরগুলোতে বিশ্বজুড়ে ব্যাপক মাত্রায় হ্রাস পেয়েছে ধূমপায়ীদের সংখ্যা। বর্তমানে যে হারে সংখ্যাটি কমে আসছে, তাতে আগামী ২০২৫ সালের মধ্যে পৃথিবীতে ধূমপায়ীদের সংখ্যা ১২৭ কোটিতে নেমে আসবে বলে ধারণা করা হচ্ছে। বুধবার (১৭ নভেম্বর) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে আশাবাদ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সংস্থাটির প্রতিবেদন অনুযায়ী, ২০১৮ সালে বিশ্বজুড়ে ধূমপায়ীর সংখ্যা ছিল ১৩২ কোটি। আর তার দুই বছর পর, ২০২০ সালে এই সংখ্যা ১৩০ কোটিতে নেমে আসে।

যদিও প্রতিবেদনে এই ব্যাপারটিকে ‘মূল আশার জায়গা’ বলে উল্লেখ করা হয়েছে। সেখানে আরও বলা হয়েছে, ২০০০ সালে ১৫-১৬ বা ১৮-১৯ বছর বয়সী যেসব কিশোর-কিশোরী ধূমপানে অভ্যস্ত হয়ে উঠেছিল, ২০২৫ সাল তাদের প্রতি পাঁচজনের মধ্যে চারজনই এই বদঅভ্যাস থেকে নিজেকে বের করে আনবে।

এ দিকে সংবাদটি পেয়ে স্বাভাবিকভাবেই উচ্ছ্বাস প্রকাশ করেছেন ডব্লিউএইচওর মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস।

বিবৃতির মাধ্যমে বিষয়টির সম্পর্কে তিনি বলেন, বিশ্বে প্রতি বছরই ধূমপায়ীদের সংখ্যা হ্রাস পাচ্ছে। এটি ভীষণই উৎসাহব্যঞ্জক একটি ব্যাপার। কিন্তু আমাদের স্মরণে রাখতে হবে, সামনে এখনো অনেক পথ বাকি। সিগারেট উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো তাদের গ্রাহক ধরে রাখতে নানা কৌশলের আশ্রয় নিচ্ছে এবং সামনে আরও গ্রহণ করবে।

আরও পড়ুন : ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ায় ক্ষতিপূরণ চান লোকজন

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, ধূমপানের কারণে প্রতিবছর বিশ্বে আট কোটিরও বেশি মানুষের মৃত্যু হচ্ছে। তাদের মধ্যে আবার ছয় কোটি ৮০ লাখ মানুষ সরাসরি ধূমপানের কারণে প্রাণ হারান। আর বাকি এক কোটি ২০ লাখ ধূমপায়ী ব্যক্তিদের সংস্পর্শে থাকার কারণে মৃত্যুবরণ করেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড