• মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

নাইজেরিয়ায় বন্দুক হামলায় নিহত ১৫

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ নভেম্বর ২০২১, ০৯:৩২
নাইজেরিয়ায় বন্দুক হামলায় নিহত ১৫
আক্রমণের জন্য প্রস্তুত বন্দুকধারীরা (ছবি : দ্য ডেইলি সাবাহ)

আফ্রিকার পশ্চিমাঞ্চলীয় দেশ নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় সোকোতো প্রদেশে বন্দুকধারীদের ভয়াবহ হামলায় শেষ খবর পাওয়া পর্যন্ত অন্তত ১৫ জনের প্রাণহানি ঘটেছে। এতে আহত হয়েছেন আরও কিছু লোক। দেশটির সন্ত্রাস কবলিত উত্তর-পশ্চিমাঞ্চলে বন্দুকধারী সশস্ত্র গোষ্ঠীগুলোকে উচ্ছেদ করতে অভিযান পরিচালনা করছে সেনাবাহিনী। মূলত এর মধ্যেই হামলার খবরটি প্রকাশিত হলো।

সোকোতো প্রদেশের গভর্নর আমিনু ওয়াজিরি ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, গত রবিবার দিবাগত রাত থেকে সোমবার সকাল পর্যন্ত সোকোতোর ইল্লেলা ও গোরোনিও শহরে হামলা ও লুটপাট করেছে দুষ্কৃতিকারীরা। এ সময় তাদের গুলিতে ইল্লেলা শহরে ১৩ জন ও গোরোনিও শহরে দুইজনের মৃত্যু হয়।

প্রাদেশিক গভর্নর আরও বলেন, ডাকাত থেকে সন্ত্রাসীতে ‘উন্নীত’ হওয়া দুষ্কৃতিকারীরাই এই আক্রমণ-লুটপাট-হত্যার জন্য দায়ী। গত মাসেও সোকোতোতে বন্দুকধারী সন্ত্রাসীদের হামলায় ৪৩ জন প্রাণ হারিয়েছিলেন।

চলতি বছর পুরো উত্তরপশ্চিম নাইজেরিয়া জুড়ে শত শত মানুষ অপহরণ ও হত্যার শিকার হয়েছেন। সশস্ত্র গোষ্ঠীগুলোর তৎপরতা বন্ধ করতে ওই অঞ্চলে কঠোর অভিযান শুরু করেছে দেশটির সেনাবাহিনী।

মঙ্গলবার (১৬ নভেম্বর) দেশটির প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি সোকোতোতে সাম্প্রতিক এই আক্রমণের ঘটনায় কঠোর নিন্দা জানিয়ে বলেছেন, সেনাবাহিনীর উচিৎ সন্ত্রাসীদের দমনে আরও উন্নত প্রযুক্তি ব্যবহার করা।

আরও পড়ুন : ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রীর বাড়ি পুড়িয়ে দিল হিন্দুত্ববাদীরা

বিবৃতির মাধ্যমে নাইজেরিয়ার প্রেসিডেন্ট বলেছিলেন, সাধারণ বেসামরিক মানুষের ওপর যারা উপর্যুপরি আক্রমণ চালিয়ে যাচ্ছে, সরকার অবশ্যই তাদের সমুচিত জবাব দেবে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড