• বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

হাইতির প্রেসিডেন্ট হত্যা : মূল সন্দেহভাজন তুরস্কে গ্রেফতার

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ নভেম্বর ২০২১, ১৭:৫৩
জোভেনেল মোইস
হাইতির নিহত প্রেসিডেন্ট জোভেনেল মোইস। (ছবি: সংগৃহীত)

চলতি বছর জুলাই মাসে নিজ বাসভবনে আততায়ীর গুলিতে নিহত হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মোইস হত্যার মূল সন্দেহভাজন সামির হানদালকে গ্রেফতার করেছে তুরস্কের আইনশৃঙ্খলা বাহিনী।

মঙ্গলবার (১৬ নভেম্বর) তুরস্কের বার্তাসংস্থা আনাদোলু এজেন্সি এক প্রতিবেদনে জানিয়েছে, যুক্তরাষ্ট্র থেকে জর্ডানে যাওয়ার পথে ইস্তাম্বুল শহরে যাত্রাবিরতির সময় বিমানবন্দর থেকে তাকে গ্রেফতার করে তুর্কি পুলিশ।

এক টুইটবার্তায় তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী ক্লদ জোসেফ মঙ্গলবার এই তথ্যের সত্যতা স্বীকার করে বলেন, ‘আমি আজ আমার বন্ধু ও তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর ফোন পেয়েছি। তিনি আমাকে সামির হান্দালের গ্রেফতারের ব্যাপারে নিশ্চিত করেছেন। আমি এজন্য তাকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।’

টুইটবার্তায় এর বেশি কিছু বলেননি ক্লদ জোসেফ। কবে নাগাদ তুরস্ক থেকে হানদালকে হাইতিতে পাঠানো হতে পারে, তাও জানাননি।

আনাদোলু এজেন্সির প্রতিবেদনে বলা হয়েছে, হানদাল ইন্টারপোলের তালিকাভুক্ত আসামি ছিলেন। বর্তমানে তিনি ইস্তাম্বুলের ম্যালটেপে কারাগারে আছেন।

চলতি বছর ৭ জুলাই রাতে হাইতির রাজধানী পোর্তোপ্রিন্সে প্রেসিডেন্টের বাসভবনে আকস্মিক হামলা চালায় একদল অস্ত্রধারী। সেখানে তেপ্পান্ন বছর বয়সী প্রেসিডেন্টক মোইসকে লক্ষ্য করে বেশ কয়েক রাউন্ড গুলি চালায় তারা এবং ঘটনস্থলেই নিহত হন প্রেসিডেন্ট।

হাইতির সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদন অনুযায়ী, প্রেসিডেন্টের দেহে মোট ১৪ টি বুলেট পাওয়া গিয়েছিল। তার অফিস ও বেডরুম তছনছ করেছিল হামলাকারীরা এবং মেঝেতে পড়ে থাকা তার লাশ রক্তে ভেসে যাচ্ছিল।

আরও পড়ুন : সু চির বিরুদ্ধে এবার নির্বাচনে জালিয়াতির অভিযোগ

প্রেসিডেন্টকে বাঁচাতে এসে গুলির শিকার হয়েছিলেন তার স্ত্রী ও হাইতির ফার্স্ট লেডি মার্টিন মেইজ। গুরুতর আহত অবস্থায় তাকে চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়া হয়।

এ ঘটনায় জড়িত থাকার সন্দেহে এ পর্যন্ত ৪০ জনকে গ্রেফতার করা হয়েছে। তাদের মধ্যে ১৮ জন কলম্বীয় সেনা সদস্য ও হাইতির বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তা রয়েছেন।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড