• বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি ২০২২, ১৩ মাঘ ১৪২৮  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

দীর্ঘ বিরতির পর ফের প্রকাশ্যে কিম

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ নভেম্বর ২০২১, ১৫:৫০
দীর্ঘ বিরতির পর ফের প্রকাশ্যে কিম
উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন (ছবি : বিবিসি নিউজ)

দীর্ঘ এক মাসেরও বেশি সময় পর ফের প্রকাশ্যে এসেছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। দেশটিতে সদ্য নির্মিত একটি শহর পরিদর্শনের সময় প্রকাশ্যে আসেন এই শাসক। উ. কোরিয়ার রাষ্ট্রীয় মিডিয়ার বরাতে মঙ্গলবার (১৬ নভেম্বর) করা প্রতিবেদনে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স তথ্যটি নিশ্চিত করেছে।

সংবাদে বলা হয়, নতুন এই শহরটি চীন সীমান্তের কাছে গড়ে তোলা হচ্ছে। দেশটির উত্তরাঞ্চলীয় পার্বত্য এলাকায় গড়ে তোলা শহরটির নাম সামজিওন। নতুন করে নির্মাণ করা শহরটিকে উ. কোরিয়ার কর্মকর্তারা এরই মধ্যে ‘সমাজতান্ত্রিক ইউটোপিয়া’ নামে আখ্যায়িত করেছেন।

পরিকল্পিত শহর হিসেবে গড়ে তোলার পাশাপাশি সামজিওনকে বিশাল অর্থনৈতিক কেন্দ্র হিসেবেও প্রতিষ্ঠা করা হচ্ছে। অত্যাধুনিক এই শহরটিকে নতুন হোটেল, অ্যাপার্টমেন্ট, স্কি রিসোর্টসহ বাণিজ্যিক, সাংস্কৃতিক এবং স্বাস্থ্য ও মেডিকেল সুবিধা সম্পন্ন করে গড়ে তোলা হচ্ছে।

বিশ্লেষকদের মতে, সদ্য নির্মিত এই শহরটি মাউন্ট পায়েকতু নামক একটি পর্বতের কাছে অবস্থিত। কিম পরিবার পাহাড়টিকে পবিত্র বলে মনে করে। এছাড়া এই পাহাড়ই কিম পরিবারের শেকড় বলে দাবি করা হয়ে থাকে। ২০১৮ সাল থেকে কিম জং উন এখানে বেশ কয়েকবার পরিদর্শন করেছেন।

উত্তর কোরিয়ার সরকারি মিডিয়া দ্য কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) ইতোমধ্যে শহরটিকে ‘আধুনিক সভ্যতার প্রতীক’ হিসেবে উল্লেখ করেছে।

আরও পড়ুন : আর্মেনিয়ার পুঁতে রাখা বোমা বিস্ফোরণে আজারি নাগরিক নিহত

উল্লেখ্য, নতুন এই শহরটিতে কিম জং উনের পরিদর্শনের খবর মঙ্গলবার প্রকাশ করা হলেও তিনি সেখানে কবে পরিদর্শন করেছেন, তার সুনির্দিষ্ট কোনো তারিখ উল্লেখ করেনি কেসিএনএ। যদিও এক মাসের বেশি সময় পর এবারই প্রথম কিম জং উনকে প্রকাশ্যে কোনো কর্মকাণ্ডে অংশগ্রহণ করতে দেখা গেল।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড