• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রীর বাড়ি পুড়িয়ে দিল হিন্দুত্ববাদীরা 

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ নভেম্বর ২০২১, ১৫:০৭
ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রীর বাড়ি পুড়িয়ে দিল হিন্দুত্ববাদীরা 
আগুনে পুড়ছে ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী সালমান খুরশিদের বাড়ি (ছবি : দ্য হিন্দু)

দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ ভারতে তথাকথিত ‘হিন্দুত্ব’ ও ‘হিন্দুধর্ম’ নিয়ে রাজনীতিবিদদের মধ্যে শুরু হওয়া বিতর্ক ক্রমেই উত্তপ্ত হচ্ছে। আর তারই রেশ ধরে এবার দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও সিনিয়র কংগ্রেস নেতা সালমান খুরশিদের নৈনিতালের বাড়ি আগুন দিয়ে পুড়িয়ে দিল একদল হিন্দুত্ববাদী।

ভারতীয় মিডিয়া এনডিটিভি জানিয়েছে, গত সপ্তাহেই অযোধ্যা ইস্যুতে সালমান খুরশিদের নতুন বই ‘সানরাইজ ওভার অযোধ্যা : নেশনহুড ইন আওয়ার টাইম’ প্রকাশিত হয়েছে। সেই বইয়ে হিন্দুত্বর সঙ্গে ইসলামিক স্টেটের (আইএস) মতো উগ্র ইসলামি গোষ্ঠীগুলোর তুলনা করে তীব্র বিতর্কের জন্ম দিয়েছিলেন তিনি। ভারতের ক্ষমতাসীন দল বিজেপি প্রকাশ্যেই অভিযোগ করেছিল সালমান খুরশিদ দেশের সনাতন ধর্মবালম্বীদের ধর্মীয় অনুভূতিকে আঘাত হেনেছেন এবং ‘সাম্প্রদায়িকতার রাজনীতি’ করছেন।

মূলত সেই বিতর্ক শুরুর দিন তিনেকের মাথাতেই উত্তরাখণ্ডের পাহাড়ে সরাসরি সালমান খুরশিদের বাড়িতে আক্রমণ চালাল হিন্দুত্ববাদীরা। এ সময় জ্বালিয়ে দেওয়া হয় তার বাড়ির বড় একটা অংশ।

এদিন ফেসবুক ও টুইটারে সালমান খুরশিদ নৃশংস ঘটনাটির যে ছবি শেয়ার করেছেন তাতে দেখা যাচ্ছে- নৈনিতালে তার বাড়ির একটা অংশে দাউদাউ করে আগুন জ্বলছে। দরজা ভস্মীভূত হয়ে গেছে, জানালা ভেঙে চুরমার। আর বাড়ির কর্মীরা আগুন নেভানোর জন্য চেষ্টা চালাচ্ছেন।

ছবির ক্যাপশনে তিনি লিখেছেন, যে বন্ধুরা একদিন এখানে এসেছিলেন তাদের জন্য এই দরজা আমি খুলে দিতে চেয়েছিলাম। যদি বলি এটা কিছুতেই হিন্দুধর্ম নয়, তাহলে কি এখনো আমি ভুল বলব?

আরও পড়ুন : বিস্ফোরণে কেঁপে উঠল কাবুল

কুমায়ুন পুলিশের ডিআইজি নীলেশ আনন্দ বার্তা সংস্থাকে জানিয়েছেন, ভয়াবহ এই অগ্নিকাণ্ডের ঘটনায় তারা মোট ২১ জন অভিযুক্তের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন। রাকেশ কপিল নামে ওই অঞ্চলের স্থানীয় একজন হিন্দুত্ববাদী অ্যাক্টিভিস্ট ও তার আরও বিশজন সহযোগীকে খোঁজা হচ্ছে।

কংগ্রেস নেতা ও এমপি শশী থারুর ঘটনাটির পরপরই টুইট করে বলেছেন, এটি চরম লজ্জাজনক। সালমান খুরশিদ এমন একজন স্টেটসম্যান যিনি আন্তর্জাতিক ফোরামে ভারতকে বারংবার গর্বিত করেছেন। তিনি একজন মধ্যপন্থি, সেন্ট্রিস্ট এবং চিরকাল এদেশে সবাইকে নিয়ে চলার কথা বলেছেন। আমাদের রাজনীতিতে অসহিষ্ণুতার বহর যেভাবে বাড়ছে, এদেশের ক্ষমতাসীনদের তার তীব্র নিন্দা করা উচিৎ।

তিনি আরও বলেন, সালমান খুরশিদের নতুন বইয়ে ‘হিন্দুত্ব’ নিয়ে করা মন্তব্যের জেরেই যে তার বাড়িতে হামলার ঘটনা ঘটেছে, তা নিয়ে পুলিশ-প্রশাসনও এক রকম নিশ্চিত। তবে তারা জানিয়েছেন, তদন্তে সব সম্ভাবনাই খতিয়ে দেখা হচ্ছে।

সালমান খুরশিদের বই প্রকাশিত হওয়ার পরপরই কংগ্রেসের শীর্ষ নেতা রাহুল গান্ধী একটি অনুষ্ঠানে বলেন, হিন্দুধর্ম আর হিন্দুত্ব দুটো সম্পূর্ণ আলাদা জিনিস। হিন্দুধর্ম কখনো ভিন্ন ধর্মাবলম্বীদের ওপর আক্রমণ সমর্থন করে না, কিন্তু ‘হিন্দুত্বের’ নামে এখন বিদ্বেষ ও বিভাজনের রাজনীতি ছড়ানো হচ্ছে।

এ দিকে বইটিতে সালমান খুরশিদের মন্তব্যকে লুফে নিয়ে বিজেপি নেতারা বলতে শুরু করেছেন, রাহুল গান্ধী ও তার দলের আসলে হিন্দু ধর্মের বিরুদ্ধেই একটা ‘প্যাথলজিক্যাল ঘৃণা’ আছে। দেশের বিভিন্ন প্রান্তে সালমান খুরশিদের বিরুদ্ধে পুলিশে অভিযোগ দায়ের করতেও শুরু করেন বিজেপির নেতাকর্মীরা।

আরও পড়ুন : ইরানকে সামরিক সহযোগিতা করবে রাশিয়া

উল্লেখ্য, কংগ্রেসের একটা মহলও অবশ্য সালমান খুরশিদের মন্তব্যের তীব্র সমালোচনা করেছেন। দলের অন্যতম প্রধান মুসলিম নেতা গুলাম নবি আজাদ বলেছেন, একটা রাজনৈতিক আদর্শ হিসেবে আমরা হিন্দুত্বের সঙ্গে একমত না-হতে পারি, কিন্তু তাই বলে আইসিস বা জিহাদি ইসলামের সঙ্গে হিন্দুত্বর তুলনা করাটা অতিরঞ্জন হবে। তথ্যগতভাবেও সেটা সঠিক নয়!

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড