• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মহাকাশে ক্ষেপণাস্ত্র ছুড়ে স্যাটেলাইট গুঁড়িয়ে দিল রাশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ নভেম্বর ২০২১, ১২:৩২
মহাকাশে ক্ষেপণাস্ত্র ছুড়ে স্যাটেলাইট গুঁড়িয়ে দিল রাশিয়া
ভেঙে যাওয়া স্যাটেলাইটের ধ্বংসাবশেষ (ছবি : রয়টার্স)

রাশিয়ার অ্যান্টি-স্যাটেলাইট মিসাইল নিক্ষেপ আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে অবস্থানরত বিজ্ঞানীদের জীবন বিপন্ন করে তুলেছে। এমনটাই অভিযোগ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। মস্কোর এই পরীক্ষাকে ‘বিপজ্জনক এবং দায়িত্বজ্ঞানহীন’ বলেও মন্তব্য করেছে ওয়াশিংটন।

শক্তিশালী এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ রাশিয়ার নিজস্ব একটি স্যাটেলাইটকে ধ্বংস করে দিয়েছে এবং সেখান থেকে তৈরি বর্জ্যের কারণে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের ক্রুরা স্টেশনের ভেতরে ক্যাপসুলে অবস্থান গ্রহণে বাধ্য হয়েছে। ভূপৃষ্ঠ থেকে ৪২০ কিলোমিটার ওপরে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন প্রতিনিয়ত পৃথিবীকে প্রদক্ষিণ করছে।

সোমবার (১৫ নভেম্বর) মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস সংবাদ সম্মেলনের মাধ্যমে বলেছেন, রাশিয়া নিজেদের একটি স্যাটেলাইটকে লক্ষ্য করে বেপরোয়াভাবে পরীক্ষামূলক ক্ষেপণাস্ত্র ছুড়েছে। মস্কোর এই মিসাইল টেস্টের কারণে কক্ষপথে দৃশ্যমান ১৫০০ টুকরো বর্জ্য তৈরি হয়েছে। এছাড়া সেখানে আরও হাজার-হাজার ক্ষুদ্র বর্জ্যের সৃষ্টি হয়েছে; যার ফলে মহাকাশে সব দেশের স্বার্থকে ঝুঁকির মুখে ফেলেছে।

যদিও রাশিয়ার মহাকাশ গবেষণা কেন্দ্র রাসকোসমস ঘটনাটিকে একটুও গুরুত্ব দিচ্ছে না। সংস্থাটি টুইট বার্তায় জানিয়েছে, রাশিয়ার স্যাটেলাইট ধ্বংস হওয়ার পর যেসব টুকরো বর্জ্য তৈরি হয়েছে সেগুলো দ্বারা অন্য কিছুর ক্ষতি হয়নি। তবে যে স্থানটিতে ঘটনাটি ঘটানো হয়েছে সেটি এখনো দেখা যাচ্ছে।

আরও পড়ুন : ‘বিলিয়ন নয় জলবায়ু-সংকট নিরসনে চাই কয়েক ট্রিলিয়ন ডলার’

দেখে মনে হচ্ছে, ক্ষেপণাস্ত্রের আঘাতে রাশিয়ার কসমস-১৪০৮ স্যাটেলাইট ধ্বংস হয়ে গেছে। মস্কোর বিজ্ঞানীরা এটিকে ১৯৮২ সালে গুপ্তচর স্যাটেলাইট হিসেবে উৎক্ষেপণ করেছিল। প্রায় এক টন ওজনের স্যাটেলাইটটি অনেক আগেই অকেজো হয়ে গেছে।

বিশ্লেষকদের মতে, ভূপৃষ্ঠ থেকে মহাকাশে থাকা স্যাটেলাইট ধ্বংস করার ক্ষমতা বিশ্বের বেশকিছু দেশের রয়েছে। এর মধ্যে যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন এবং ভারত অন্যতম। যদিও এ ধরনের মিসাইল নিক্ষেপের ঘটনা বিশ্বের বুকে খুবই বিরল। কেননা এ ধরনের কর্মকাণ্ডে মহাকাশে মারাত্মক দূষণের সৃষ্টি হয়।

আরও পড়ুন : উত্তেজনার মাঝেই বৈঠকে বাইডেন-জিনপিং

উল্লেখ্য, ২০০৭ সালে এশিয়ার পরাশক্তি চীন যখন নিজেদের একটি অকেজো আবহাওয়া স্যাটেলাইট ধ্বংস করেছিল, তখন দুই হাজারের বেশি দৃশ্যমান টুকরোর সৃষ্টি হয়েছিল। যা এখনো বিদ্যমান রয়েছে বলে দাবি মার্কিন বিজ্ঞানীদের।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড