• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

কর্মীবান্ধব নতুন শ্রমআইন চালু আমিরাতে

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ নভেম্বর ২০২১, ০৯:২৭
কর্মীবান্ধব নতুন শ্রমআইন চালু আমিরাতে
প্রবাসী শ্রমিক (ছবি : অধিকার)

সুবিধাজনক কর্মঘণ্টা, বেতনসহ ছুটি ও তিন বছরের চুক্তির সুযোগ রেখে নতুন শ্রমআইন পাস করেছে মধ্যপ্রাচ্যের মুসলিম অধ্যুষিত রাষ্ট্র সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। সম্প্রতি দেশটির প্রেসিডেন্ট শেখ খালিফা বিন জায়েদ আল নাহিয়ান এ সংক্রান্ত একটি বিলে স্বাক্ষর করায় সোমবার (১৫ নভেম্বর) থেকে তা আইনে পরিণত হয়।

প্রতিবেদন প্রকাশের মাধ্যমে এ তথ্য জানিয়েছে আমিরাতভিত্তিক মিডিয়া দ্য ডেইলি খালিজ টাইমস। আগামী বছর ২০২২ সালের ২ ফেব্রুয়ারি থেকে নতুন আইনটি কার্যকর হবে।

নতুন আইন অনুযায়ী কোনো পদে কোনো ব্যক্তিকে নিয়োগ দিতে হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে ওই ব্যক্তির সঙ্গে কমপক্ষে তিন বছরের জন্য চুক্তি করতে হবে এবং নূন্যতম ১৬ বছর বয়স হওয়ার আগ পর্যন্ত কাউকে কোনো প্রতিষ্ঠানের কোনো পদে নিয়োগ দেওয়া যাবে না।

বিশ্লেষকদের মতে, ১৬ থেকে ১৯ বছর বয়সী তরুণ-তরুণীদের কোনো প্রতিষ্ঠানের কোনো পদে নিয়োগ দেওয়ার ক্ষেত্রে কিছু বিশেষ শর্ত পালনের বিধানও রাখা হয়েছে নতুন আইনে।

আরও পড়ুন : ইউরোপে বায়ুদূষণে বছরে তিন লাখ মানুষের মৃত্যু

সোমবার সংবাদ সম্মেলনের মাধ্যমে ইউএইর মানবসম্পদ বিষয়ক মন্ত্রী ড. আব্দুল রহমান আল-আওয়ার বলেন, প্রধানত দুটি কারণে এই নতুন আইন প্রণয়ন করা হয়েছে। প্রথমত, প্রযুক্তিগত উৎকর্ষের ফলে বিশ্ব জুড়ে ‘কর্মস্থল’ ধারণার পরিবর্তন এসেছে। উন্নত প্রযুক্তির ফলে বর্তমানে বিশ্বের এক প্রান্তে বসেও অন্য প্রান্তে অফিস করতে পারেন একজন কর্মী এবং দ্বিতীয় কারণ হলো মহামারি করোনা ভাইরাসের ভয়াল তাণ্ডব।

তাছাড়া আগামী ৫০ বছর পর্যন্ত আমিরাতের শ্রমবাজার ও উৎপাদনে যেন কোনো বিঘ্ন না আসে- সে দিকেও মনোযোগ দেওয়া হয়েছে আইন প্রণয়নের সময়।

সংবাদ সম্মেলন আওয়ার বলেন, আমাদের লক্ষ্য হলো এমন একটি আকর্ষণীয় কর্মপরিবেশ তৈরি করা, যাতে বিশ্বের সেরা মেধাবী ও দক্ষ মানুষজন ইউএইতে কাজ করতে আগ্রহবোধ করে। পাশাপাশি, আমরা দক্ষ কর্মী চাই এবং নতুন আইন আমাদের লক্ষ্য অর্জনে সহায়ক হবে।

আরও পড়ুন : ‘আফগান মেয়েরা কখনোই স্কুলে যেতে পারে না’

উল্লেখ্য, নতুন এই আইন আমিরাতের সর্বত্র যেন মানা হয়, সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ মন্ত্রণালয় আগামী বছর ফেব্রুয়ারির আগেই নেবে বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন আমিরাতের মানবসম্পদমন্ত্রী।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড