• রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিয়েরা লিওনে তেল ট্যাংকারে বিস্ফোরণ, নিহত বেড়ে ১৪৪

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ নভেম্বর ২০২১, ১০:৫০
সিয়েরা লিওনে তেল ট্যাংকারে বিস্ফোরণ, নিহত বেড়ে ১৪৪
বিস্ফোরণের পর আগুনে পুড়ছে তেলবাহী ট্যাংকার (ছবি : বিবিসি নিউজ)

আফ্রিকার পশ্চিমাঞ্চলীয় দেশ সিয়েরা লিওনে একটি তেল ট্যাংকার বিস্ফোরণের ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে ১৪৪ জনে দাঁড়িয়েছে। ভয়াবহ এ ঘটনায় আহত হয়েছেন আরও শতাধিক লোক। গত ৫ নভেম্বর অসাবধানতা বসত দুর্ঘটনাটি ঘটে।

রবিবার (১৪ নভেম্বর) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ে বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এখন পর্যন্ত ৫৭ জনের মতো আহত ব্যক্তিকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। যাদের মধ্যে ১১ জনের অবস্থা আশঙ্কাজনক।

শহরের একটি ব্যস্ত সড়কের মোড়ে ৪০ ফুট দীর্ঘ ওই তেলবাহী ট্যাংকারের সঙ্গে অপর একটি গাড়ির সংঘর্ষের পর বিস্ফোরণ ঘটলে হতাহতের খবর পাওয়া যায়। পরবর্তীকালে রাজধানী ফ্রিটাউনের মেয়র ইয়োভোনে আকি-সাওয়ের হতাহতের বিষয়টির সত্যতা নিশ্চিত করেন।

দেশটির প্রেসিডেন্ট জুলিয়াস মাদা বায়ো এরই মধ্যে ঘটনাটির জন্য টুইট বার্তার মাধ্যমে শোক প্রকাশ করেছিলেন। তিনি বলেন, ভয়াবহ এই দুর্ঘটনায় হতাহতদের পরিবারকে সব ধরনের সহায়তা দেবে তার সরকার।

আরও পড়ুন : বিপর্যয়ের দ্বারপ্রান্তে আফগানিস্তান, আশঙ্কা পাকিস্তানের

প্রাথমিক তথ্যে জানা যায়, ছিদ্র হওয়া একটি ট্যাংকার থেকে তেল সংগ্রহ করতে বিপুল মানুষ জড়ো হয়েছিলেন সেখানে। এর মধ্যেই ঘটে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা। এ সময় চারপাশ ধোঁয়াচ্ছন্ন হয়ে যায়, এতে অগ্নিদগ্ধ হন আশেপাশের সড়ক ও গাড়িতে থাকা মানুষজন।

দেশটির উপ স্বাস্থ্যমন্ত্রী আমারা জামবাই জানিয়েছেন, রাজধানীর বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে চিকিৎসার জন্য ভর্তি হয়েছেন শতাধিক আহত ব্যক্তি।

আরও পড়ুন : কোভিড মোকাবিলায় ৭৭.৮ শতাংশ কার্যকর কোভ্যাক্সিন

উল্লেখ্য, সাব-সাহারা আফ্রিকা অঞ্চলে এ রকম ঘটনা অতীতেও ঘটেছে। ২০১৯ সালে তানজানিয়ায় ট্যাংকার বিস্ফোরণে ৮৫ জন প্রাণ হারান। ২০১৮ সালে আরেকটি ঘটনায় আফ্রিকার মধ্যাঞ্চলীয় দেশ ডেমোক্র্যাটিক রিপাবলিক অব দ্য কঙ্গোতে (ডিআর কঙ্গো) প্রায় অর্ধশত মানুষ নিহত হন।

সূত্র : রয়টার্স

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড