• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

কপ-২৬ চুক্তির খসড়া প্রকাশ

  আন্তর্জাতিক ডেস্ক

১০ নভেম্বর ২০২১, ১৬:৪৩
কপ-২৬ চুক্তির খসড়া প্রকাশ
জাতিসংঘের জলবায়ু পরিবর্তন বিষয়ক সম্মেলন কেন্দ্র (ছবি : রয়টার্স)

স্কটল্যান্ডের গ্লাসগোতে কপ-২৬ চুক্তির প্রথম খসড়া প্রকাশ করেছে জাতিসংঘের জলবায়ু পরিবর্তন বিষয়ক সংস্থা। বুধবার (১০ নভেম্বর) এটি প্রকাশ করে সংস্থাটি। প্রতিবেদন প্রকাশের মাধ্যমে খবরটি জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

খসড়াটি প্রকাশিত হলেও এটিই চূড়ান্ত সিদ্ধান্ত নয়। চূড়ান্ত খসড়া গ্লাসগোর ঐতিহাসিক জলবায়ু সম্মেলনের (কপ-২৬) শেষে প্রকাশ করা হবে।

আগামী শুক্রবার (১২ নভেম্বর) সম্মেলনটি শেষ হওয়ার কথা রয়েছে। শেষ মুহূর্তে খসড়া থেকে চূড়ান্ত চুক্তিতে যাওয়ার বিষয়ে কাজ করছেন সম্মেলনে যোগ দেওয়া প্রায় ২০০ দেশের প্রতিনিধিরা।

খসড়া চুক্তির বিস্তারিত তাৎক্ষণিকভাবে জানা যায়নি। যদিও এবারের সম্মেলনে ভিয়েতনাম, পোল্যান্ড ও চিলির মতো বড় বড় কয়লা ব্যবহারকারী দেশ জীবাশ্ম জ্বালানি থেকে সরে আসার প্রতিশ্রুতি দিয়েছে।

আরও পড়ুন : তামিলনাড়ুতে বন্যায় নিহত ৫, সতর্কতা জারি

জলবায়ু পরিবর্তনে সবচেয়ে বেশি একক ভূমিকা রাখে কয়লা। ব্রিটেন জানিয়েছে, ১৯০টি দেশ ও সংস্থা কয়লার ব্যবহার ছাড়ার প্রতিশ্রুতি দিয়েছে। কিন্তু ভারত, চীন, অস্ট্রেলিয়া এবং যুক্তরাষ্ট্রের মতো বিশ্বের সবচেয়ে বড় কয়লা নির্ভরশীল দেশগুলো এই প্রতিশ্রুতিতে স্বাক্ষর করেনি।

প্রতিশ্রুতিতে স্বাক্ষরকারী দেশগুলো নিজেদের দেশে এবং বিদেশে নতুন কয়লা চালিত বিদ্যুৎ কেন্দ্রে বিনিয়োগ বন্ধের প্রতিশ্রুতি দিয়েছে। এছাড়া ২০৩০ সালের মধ্যে ধাপে ধাপে কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন থেকে বেরিয়ে আসার প্রতিশ্রুতি দিয়েছে। দরিদ্র দেশগুলোর ক্ষেত্রে এই সময়সীমা ২০৪০-এর দশক।

আরও পড়ুন : শ্রীলঙ্কায় ভারি বৃষ্টিপাতে ১৬ জনের মৃত্যু

ব্রিটেনের বাণিজ্য এবং জ্বালানিমন্ত্রী কোয়াসি কোয়ার্টেং বলেন, কয়লার অবসান আমরা দেখতে পাচ্ছি। বিশ্ব সঠিক পথে আগাচ্ছে, কয়লার ভাগ্য আটকে দিতে প্রস্তুত আর ক্লিন এনার্জি চালিত ভবিষ্যৎ গড়ার পরিবেশগত এবং আর্থিক সুবিধা আঁকড়ে ধরেছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড