• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আফগান ইস্যুতে পাকিস্তানের ওপর ক্ষিপ্ত ভারত

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ নভেম্বর ২০২১, ০৯:৪৮
আফগান ইস্যুতে পাকিস্তানের ওপর ক্ষিপ্ত ভারত
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ছবি : এনডিটিভি)

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান ইস্যুতে প্রতিবেশী দেশ পাকিস্তানের ওপর ক্ষোভ প্রকাশ করেছে দক্ষিণ এশিয়ার ক্ষমতাধর রাষ্ট্র ভারত। নয়াদিল্লিতে কাবুল ইস্যুতে প্রতিবেশী দেশগুলোকে নিয়ে আলোচনায় অংশগ্রহণে ইসলামাবাদ অস্বীকৃতি জানালে ক্ষিপ্ত হয় মোদী সরকার।

সম্প্রতি বিবৃতির মাধ্যমে বিষয়টি নিয়ে কথা বলেছে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়। সেখানে বলা হয়, পাকিস্তানের এই আচরণ প্রমাণ করে যে তারা আফগানিস্তানকে পুরোপুরি নিজের নিয়ন্ত্রণে রাখতে চায়।

নয়াদিল্লি বলছে, আফগানিস্তানের নিরাপত্তা ও স্থিতিশীলতা ভারতের কাছে ভীষণই গুরুত্বপূর্ণ।

এ দিকে পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মুয়িদ ইউসুফ এরই মধ্যে ঘোষণা দিয়েছেন, ইসলামাবাদ কখনোই দিল্লিতে আফগান বিষয়ক কোনো বৈঠকে অংশ নেবে না। এর কারণ হিসেবে তার দাবি, যে ভারত দেশটিতে ‘ধ্বংসাত্মক তৎপরতা’ চালাচ্ছে তার পক্ষে সেখানে শান্তি প্রতিষ্ঠায় ভূমিকা রাখা কোনোদিন সম্ভব নয়।

আরও পড়ুন : আফগানিস্তানে মেয়েদের জন্য স্কুল খুলল তুরস্ক

বিশ্লেষকদের মতে, আগামী ১০ নভেম্বর ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সভাপতিত্বে রাজধানী নয়াদিল্লিতে বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এতে অংশ নিতে এরই মধ্যে চীন, ইরান, রাশিয়া, তাজিকিস্তান, উজবেকিস্তান ও পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানানো হয়েছে।

দুই মাস আগে আফগানিস্তানের এই ছয় প্রতিবেশী রাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীদের প্রথম ভার্চুয়াল বৈঠক পাকিস্তানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। গুরুত্বপূর্ণ সেই বৈঠকে সিদ্ধান্ত হয় এসব দেশের পররাষ্ট্রমন্ত্রীদের পরবর্তী বৈঠক ইরানের রাজধানী তেহরানে অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন : নতুন গভর্নর-পুলিশ প্রধান পেল আফগানিস্তান

উল্লেখ্য, সেই বৈঠকে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী- গত ২৭ অক্টোবর তেহরানে দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের দ্বিতীয় বৈঠকটি অনুষ্ঠিত হয়েছিল।

সূত্র : পার্সটুডে

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড