• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

আফগানিস্তানে মেয়েদের জন্য স্কুল খুলল তুরস্ক

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ নভেম্বর ২০২১, ১৪:২৮
আফগানিস্তানে মেয়েদের জন্য স্কুল খুলল তুরস্ক
আফগানিস্তানে অবস্থিত তুরস্কের নিয়ন্ত্রণাধীন শিক্ষাপ্রতিষ্ঠান (ছবি : ইউরো নিউজ)

যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানে মেয়েদের জন্য ১০টি স্কুল পুনরায় খুলে দিয়েছে ইউরোপের মুসলিম রাষ্ট্র তুরস্ক। আফগান নারীদের শিক্ষা গ্রহণের সুযোগ বৃদ্ধির জন্য কট্টর ইসলামিক সংগঠন তালেবানের সঙ্গে আলোচনার পরপরই সিদ্ধান্ত নেওয়া হলো।

শনিবার (৬ নভেম্বর) মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডেল ইস্ট মনিটরের প্রতিবেদনে জানানো হয়, শুক্রবার মন্ত্রিসভার এক বৈঠকে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু ঘোষণাটি দেন। সেখানে তিনি বলেন, তুরস্কের রাষ্ট্রীয় তহবিলে পরিচালিত মারিফ ফাউন্ডেশনের আওতায় আফগানিস্তানের ১৪টি বালিকা বিদ্যালয়ের মধ্যে ১০টি পুনরায় চালু করা হয়েছে। মারিফ ফাউন্ডেশনের অধীনে এতদিন আফগান ভূখণ্ডে ৮০টি স্কুল পরিচালিত হতো।

কাভুসোগলু জানিয়েছেন, চলতি বছরের অক্টোবর মাসে তুরস্কে সফর করা তালেবানের প্রতিনিধি দলের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা হয়। ওই প্রতিনিধি দলের নেতৃত্ব দিয়েছেন আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকী।

তিনি আরও বলেন, তালেবান সরকারের অধীনে নারীদের আরও সুযোগ-সুবিধা বাড়ানোর বিষয়ে আমাদের মধ্যে বিস্তর আলোচনা হয়েছে। মারিফ ফাউন্ডেশনের মতো সংস্থাগুলো এই লক্ষ্য পূরণে কাজ করে যাবে।

আরও পড়ুন : ড্রোন হামলা থেকে প্রাণে বাঁচলেন ইরাকের প্রধানমন্ত্রী

তুর্কি পররাষ্ট্রমন্ত্রীর মতে, তালেবানের প্রতি আমার পরামর্শ যথেষ্ট নয়। মারিফ ফাউন্ডেশন পরিচালিত ১৪টি বালিকা বিদ্যালয়ের মধ্যে ১০টি এখন পুনরায় চালু করা হয়েছে।

এর আগে গেল ১৫ আগস্ট আফগানিস্তানের নিয়ন্ত্রণ পুরোপুরি গ্রহণ করে তালেবান যোদ্ধারা। মূলত এরপর অনেক দেশই তাদের কূটনীতিক এবং দূতাবাস কর্মীদের দেশটি থেকে প্রত্যাহার করে নেয় এবং কাবুলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে।

যদিও ন্যাটোভুক্ত রাষ্ট্রগুলোর মধ্যে একমাত্র তুরস্কই আফগানিস্তানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক বজায় রেখেছে। এমনকি তালেবানের নতুন সরকারের সঙ্গে তারা বেশ কয়েকবার বৈঠকও করেছে।

আরও পড়ুন : সৌদিকে ৬৫ কোটি ডলারের অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

উল্লেখ্য, চলতি মাসের শুরুর দিকে আঙ্কারার পক্ষ থেকে জানানো হয়, দেশটির বিভিন্ন মানবাধিকার সংস্থা আফগান ভূখণ্ডে এক হাজার দুইশর অধিক পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছে। আগামী সপ্তাহে আরও চার হাজার পরিবারকে খাদ্য সহায়তা দেওয়া হবে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড