• বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

পর্যটকদের জন্য দ্বার খুলছে ইসরায়েল

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ অক্টোবর ২০২১, ১৫:০৯
পর্যটকদের জন্য দ্বার খুলছে ইসরায়েল
ইসরায়েলের বিমানবন্দরে আগত বিদেশি পর্যটকরা (ছবি : রয়টার্স)

মহামারি করোনা ভাইরাস প্রতিরোধী ভ্যাকসিনের দুই ডোজ গ্রহণ করেছেন এমন পর্যটকদের জন্য দ্বার খুলে দিচ্ছে মধ্যপ্রাচ্যের ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েল। আগামী ১ নভেম্বর থেকে টিকা নেওয়া বিভিন্ন দেশের পর্যটকরা ইসরায়েলি ভূখণ্ডে ভ্রমণের অনুমতি পাবেন বলেন তেল আবিব সরকারের পক্ষ থেকে নিশ্চিত করা হয়।

ফরাসি বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, সংক্রমণের গতি রোধে এরই মধ্যে দেশটিতে টিকার বুস্টার ডোজের কার্যক্রম শুরু হয়েছে। বিশ্বের প্রথম দেশ হিসেবে ইসরায়েলেই গণহারে ভ্যাকসিনের বুস্টার ডোজের ক্যাম্পেইন শুরু হয়। চলতি বছরের গ্রীষ্মের শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে টিকার বুস্টার ডোজ অর্থাৎ তৃতীয় ডোজ গ্রহণ করেছেন ৩৯ লাখের বেশি মানুষ।

বিশ্লেষকদের মতে, দেশটিতে গত আগস্ট মাসের শেষে এবং সেপ্টেম্বর মাসের শুরুতে দৈনিক সংক্রমণ ১০ হাজারের বেশি শনাক্ত হয়েছে। যদিও গেল কয়েক সপ্তাহে শনাক্তের সংখ্যা আবারও হ্রাস পেতে শুরু করে। সে কারণে গেল সপ্তাহে প্রধানমন্ত্রী নাফতালি বেনেট ঘোষণা দিয়েছেন, সীমান্তে আরোপিত বিধিনিষেধ খুব দ্রুত প্রত্যাহার করে নেওয়া হবে।

বিবৃতির মাধ্যমে তেল আবিব সরকারের পক্ষ থেকে জানানো হয়, ভ্যাকসিন গ্রহণ করেছেন এমন যে কোনো দেশের পর্যটক ইসরায়েলে ভ্রমণের অনুমতি পাবেন। যদিও টিকার সার্টিফিকেট ছয় মাসরে কম সময়ের হতে হবে।

এছাড়া নিজ নিজ দেশ ত্যাগের পূর্বে এবং ইসরায়েলে প্রবেশের পর ভ্রমণকারীদের অবশ্যই প্রাণঘাতী করোনা ভাইরাসের পরীক্ষা করাতে হবে এবং সেখানে নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে।

আরও পড়ুন : জাতিসংঘের রিপোর্টে জলবায়ু পরিবর্তনের বীভৎস দৃশ্য

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডো মিটারের পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত কোভিডের সংক্রমণ ও মৃত্যুতে এখনো শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। তালিকাটিতে ইসরায়েলের অবস্থান এখন ৩২তম। দেশটিতে এ পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে ১৩ লাখ ২৫ হাজার ৪৯৬ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে আট হাজার ৭৩ জন। যদিও এরই মধ্যে সুস্থ হয়ে উঠেছে ১৩ লাখ সাত হাজার ১৪৮ জন।

এ দিকে আগামী ১ নভেম্বর থেকে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ থাইল্যান্ডও ভ্যাকসিনের দুই ডোজ নেওয়া বিভিন্ন রাষ্ট্রের পর্যটকদের জন্য দুয়ার খুলে দিচ্ছে। থাই কর্তৃপক্ষ থেকে জানানো হয়, কোয়ারেন্টিন ছাড়াই দেশটিতে ৪৬ রাষ্ট্রের নাগরিক ভ্রমণ করতে পারবেন।

মহামারি করোনা ভাইরাসের শুরুর পর থেকে দীর্ঘদিন যাবত পর্যটকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি রেখেছে বিশ্বের বিভিন্ন দেশ। ফলে বিশ্বের পর্যটন খাতে বিরাট ধস নেমে এসেছে। যদিও অনেক রাষ্ট্রেই সংক্রমণ কমতে থাকায় ফের পর্যটকদের ভ্রমণের অনুমতি দেওয়া হচ্ছে।

আরও পড়ুন : ‘বিশ্ব দরবারে দেশকে তুলে ধরতে ব্রান্ডিং করতে হবে’

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বর মাসে এশিয়ার পরাশক্তি চীনের উহান শহরে প্রথম করোনা ভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ প্রাণঘাতী ভাইরাসটিকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এর আগে একই বছরের ২০ জানুয়ারি সংস্থাটি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড