• বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আফ্রিকান ইউনিয়নের সদস্যপদ হারাল সুদান

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ অক্টোবর ২০২১, ১০:৫১
আফ্রিকান ইউনিয়নের সদস্যপদ হারাল সুদান
আফ্রিকান ইউনিয়নের (এইউ) বৈঠক চলছে (ছবি : আফ্রিকান টাইমস)

সামরিক অভ্যুত্থানের জেরে আফ্রিকার উত্তরাঞ্চলীয় দেশ সুদানের সদস্যপদ সাময়িক স্থগিত করেছে আফ্রিকান ইউনিয়ন (এইউ)। বুধবার (২৭ অক্টোবর) বিবৃতির মাধ্যমে জোটের পক্ষ থেকে জানানো হয়, গণতান্ত্রিক কর্তৃপক্ষের হাতে ক্ষমতা ফিরিয়ে না দেওয়া পর্যন্ত এইউতে সুদানের সব কার্যক্রম স্থগিত থাকবে।

দেশটির সামরিক বাহিনীর ক্ষমতা দখলকে ‘অবৈধ’ উল্লেখ করে এইউ বলেছে, তারা এর কঠোর বিরোধিতা করছে। যতক্ষণ সেখানে বেসামরিক সরকারের কর্তৃত্ব পুনঃ প্রতিষ্ঠা না হয়, ততক্ষণ জোটে সুদানের কার্যক্রম বন্ধ থাকবে।

২০১৯ সালে একবার সুদানের সদস্যপদ স্থগিত করেছিল আফ্রিকান ইউনিয়ন। রাজধানী খার্তুমে সামরিক সদর দফতরের বাইরে গণতন্ত্রপন্থি বিক্ষোভকারীদের ওপর গুলি চালানোয় ব্যবস্থাটি নিয়েছিল এইউ। যদিও এ ঘটনার তিন মাস পরেই সদস্যপদ ফিরে পেয়েছিল সুদান।

গেল সোমবার (২৫ অক্টোবর) গণতান্ত্রিক সরকার বিলুপ্ত ঘোষণা করে ক্ষমতা দখল করেন সুদানিজ জেনারেল ফাত্তাহ আল-বুরহাম। একই সঙ্গে দেশব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করেন তিনি। গৃহবন্দি করা হয় প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদককেও। এরপর গ্রেফতার হন তার মন্ত্রিসভার বেশ কয়েকজন সদস্য।

আরও পড়ুন : ইরাক-সিরিয়ায় মিশনের মেয়াদ বাড়াল তুরস্ক

মূলত এর পরপরই বিতর্কিত সামরিক অভ্যুত্থানের প্রতিবাদে সড়কে নেমে আসেন হাজার হাজার মানুষ। যার ধারাবাহিকতায় তীব্র নিন্দার ঝড়ও ওঠে আন্তর্জাতিক অঙ্গনে। সুদানে গণতন্ত্র পুনঃ প্রতিষ্ঠায় এরই মধ্যে সরব হয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ ও সংস্থা।

হামদককে ক্ষমতাচ্যুত করার পরপরই ওয়াশিংটন জানায়, সুদানকে আর কোনো ধরনের সহায়তা দেবে না যুক্তরাষ্ট্র। ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকেও একই ধরনের হুমকি দেওয়া হয়।

আরও পড়ুন : মুক্তি পেয়েছেন সুদানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী

উল্লেখ্য, আন্তর্জাতিক চাপের মুখে মঙ্গলবার ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী হামদককে মুক্তি দেওয়া হয়েছে বলে জানা গেছে।

সূত্র : ডয়েচে ভেলে

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড