• বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

হামলার শঙ্কা যুক্তরাষ্ট্রে

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ অক্টোবর ২০২১, ০৯:২৭
হামলার শঙ্কা যুক্তরাষ্ট্রে
মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন (ছবি : সিএনএন)

যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানে তৎপর সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে নিয়ন্ত্রণ করা না হলে তারা আগামী ছয় মাসের মধ্যে যুক্তরাষ্ট্রে হামলা চালাতে পারে। এমনটাই দাবি করেছে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগনের একজন শীর্ষ কর্মকর্তা। এসব সন্ত্রাসী গোষ্ঠীর সে রকম আকাঙ্ক্ষা রয়েছে বলে উল্লেখ করেছেন তিনি।

মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো আফগানিস্তানের পরিস্থিতি পর্যবেক্ষণ করে সিদ্ধান্তটিতে পৌঁছেছে বলে পেন্টাগনের নীতি নির্ধারণ বিষয়ক আন্ডার সেক্রেটারি কলিন কাহল নিশ্চিত করেছেন।

তিনি বলেছেন, আফগানিস্তানে তৎপর ইসলামিক স্টেট খোরাসান প্রভিন্স (আইএসকেপি) গোষ্ঠীকে নির্মূল করার ইচ্ছা ও সক্ষমতা কট্টর ইসলামিক সংগঠন তালেবান সরকারের আছে কি-না তা পর্যালোচনা করে দেখছে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো।

কলিন কাহল স্থানীয় সময় বুধবার মার্কিন সিনেটের সশস্ত্র বাহিনী বিষয়ক কমিটিতে সর্বশেষ আফগান পরিস্থিতি নিয়ে দেওয়া সাক্ষ্যে এসব কথা বলেন।

তার দাবি, আইএসকেপির পাশাপাশি সশস্ত্র সংগঠন আল-কায়েদাও যুক্তরাষ্ট্রে হামলা চালাতে চায় কিন্তু এই মুহূর্তে তাদের কারোই সেই সক্ষমতা নেই।

পেন্টাগনের ওই কর্মকর্তা বলেন, গোয়েন্দা সংস্থাগুলো ধারণা করছে, আগামী ছয় মাস থেকে এক বছরের মধ্যেই সে সক্ষমতায় পৌঁছে যেতে পারে এসব সংগঠন। তারা বলছে, আল-কায়েদার একই সক্ষমতায় পৌঁছাতে সময় লাগবে এক থেকে দুই বছর।

আরও পড়ুন : ‘বিশ্ব দরবারে দেশকে তুলে ধরতে ব্রান্ডিং করতে হবে’

এসব সংগঠন যেন এই কাজ করতে না পারে সে ব্যবস্থা নিতে হবে বলে পেন্টাগনের এই কর্মকর্তা মন্তব্য করেছেন। আফগানিস্তানে ইসলামিক স্টেটের (আইএস) কয়েক হাজার জঙ্গি সক্রিয় রয়েছে বলেও দাবি করেছেন কলিন কাহল।

সূত্র : পার্সটুডে

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড