• শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুক্তি পেয়েছেন সুদানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ অক্টোবর ২০২১, ১৪:৩৪
মুক্তি পেয়েছেন সুদানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী
সদ্য মুক্তি পাওয়া সুদানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদক (ছবি : আফ্রিকান টাইমস)

বিতর্কিত সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত আফ্রিকার উত্তরাঞ্চলীয় দেশ সুদানের প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদককে মুক্তি দেওয়া হয়েছে। আটকের মাত্র এক দিনের মাথাতেই দেশটির সেনাবাহিনী তাকে বাড়িতে ফেরার অনুমতি দিয়েছে বলে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বিবৃতির মাধ্যমে জানানো হয়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, সুদানের সেনাবাহিনীর জেনারেল আব্দেল ফাত্তাহ আল-বুরহানের ক্ষমতা দখলকে কেন্দ্র করে বিশ্বজুড়ে নিন্দার ঝড় ওঠার পরপরই সস্ত্রীক হামদাককে মুক্তি দেওয়া হয়েছে। উত্তর আফ্রিকার দারিদ্রপীড়িত দেশটিতে সামরিক অভ্যুত্থানের পর সব ধরনের আর্থিক সহায়তা স্থগিত করেছে যুক্তরাষ্ট্র। একইভাবে ইউরোপীয় ইউনিয়নও (ইইউ) তাদের সহায়তা বন্ধের হুমকি দিয়েছে।

জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস হামদককে আটকের নিন্দা ও দ্রুত মুক্তি প্রদানের আহ্বান জানিয়েছিলেন। হামদকের কার্যালয়ের বিবৃতিতে বলা হয়, সুদানের রাজধানী খার্তুমে নিজেদের বাসভবনে ফিরে গেছেন ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদক এবং তার স্ত্রী। বাড়িতে ফিরলেও সামরিক বাহিনীর সদস্যরা সেখানে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছেন।

কিন্তু গেল সোমবার সেনা অভ্যুত্থানের পর যেসব বেসামরিক সরকারি কর্মকর্তাকে আটক করা হয়েছিল; তারা এখনো মুক্তি পাননি এবং তাদের ঠিক কোথায় আটকে রাখা হয়েছে সেটিও জানা যায়নি।

সুদানের গণতন্ত্রের পথে যাত্রা ও গতি নিয়ে দেশটির সামরিক-বেসামরিক নেতাদের কয়েক সপ্তাহের টানাপড়েনের পর সামরিক বাহিনী অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলে নেন জেনারেল আব্দেল ফাত্তাহ আল-বুরহান।

আরও পড়ুন : ইরাক-সিরিয়ায় মিশনের মেয়াদ বাড়াল তুরস্ক

বিশ্লেষকদের মতে, আগামী মাসে জেনারেল আব্দেল ফাত্তাহ আল-বুরহান নেতৃত্বাধীন দেশ পরিচালনাকারী সার্বভৌম কাউন্সিলের নেতৃত্ব বেসামরিক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করার কথা ছিল। এমন পদক্ষেপের বাস্তবায়ন হলে সামরিক বাহিনীর ক্ষমতা হ্রাস পেতো। মূলত তার আগে এই অভ্যুত্থান ঘটে দেশটিতে।

মঙ্গলবারও দেশটির গণতন্ত্রকামী বিক্ষোভকারীরা সামরিক অভ্যুত্থানের বিরোধিতায় সড়ক অবরোধ করে রাজধানী খার্তুমে বিক্ষোভ করেছেন। এ সময় টায়ার ও কাঠে আগুন লাগিয়ে বিক্ষোভ করেন তারা। দেশটিতে সামরিক অভ্যুত্থানের পর গণতন্ত্রকামীদের বিক্ষোভে গুলিতে এখন পর্যন্ত অন্তত ১০ জনের প্রাণহানি ঘটেছে।

আল-বুরহান দাবি করেছেন, দেশে গৃহযুদ্ধ ছড়িয়ে পড়া ঠেকাতেই গেল সোমবার অন্তর্বর্তীকালীন সরকারকে হটিয়ে ক্ষমতা দখলে নিয়েছে সেনাবাহিনী। তার দাবি, ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদককে নিরাপত্তার জন্য সামরিক বাহিনীর জেনারেলদের বাড়িতে রাখা হয়েছিল।

আরও পড়ুন : আইএসআইয়ের শীর্ষ পদে পরিবর্তন

মঙ্গলবার (২৬ অক্টোবর) সংবাদ সম্মেলনের মাধ্যমে জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান বলেন, গত সপ্তাহে আমরা যেটা প্রত্যক্ষ করেছি, তাতে আসলে দেশ গৃহযুদ্ধের দিকেই এগিয়ে যাচ্ছিল। প্রধানমন্ত্রী তার নিজের বাড়িতেই ছিলেন। কিন্তু আমাদের ‘আশঙ্কা’ ছিল, এতে তার ক্ষতি হতে পারে।

সূত্র : আল-জাজিরা, রয়টার্স

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড