• বুধবার, ১৯ জানুয়ারি ২০২২, ৫ মাঘ ১৪২৮  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মিশরে চার বছর পর জরুরি অবস্থা প্রত্যাহার

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ অক্টোবর ২০২১, ১৩:৫২
মিশরে চার বছর পর জরুরি অবস্থা প্রত্যাহার
মিশরের প্রেসিডেন্ট আল সিসি (ছবি : দ্য ডেইলি সাবাহ)

দীর্ঘ চার বছর পর জরুরি অবস্থা প্রত্যাহার করে নিল আফ্রিকার উত্তর-পূর্বাঞ্চলীয় রাষ্ট্র মিশর। এতদিন জরুরি অবস্থার জারির ফলে দেশটির প্রেসিডেন্টের হাতে বিপুল পরিমাণে ক্ষমতা ছিল। সোমবার (২৫ অক্টোবর) মিশরের প্রেসিডেন্ট আল সিসির নিজস্ব ফেসবুক পেজ থেকে পাঠানো বিবৃতিতে এরই মধ্যে দেশ থেকে জরুরি অবস্থা প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করা হয়। খবর আল-জাজিরার।

তিনি জানিয়েছেন, দেশজুড়ে এতদিন যে জরুরি অবস্থা জারি ছিল, তা আজ থেকে প্রত্যাহার করে নেওয়া হচ্ছে। মিশর এখন নিরাপত্তা ও স্থায়িত্বের মরুদ্যান। তাই আমি সিদ্ধান্ত গ্রহণ করেছি, জরুরি অবস্থার মেয়াদ আর বাড়ানো হবে না।

বিশ্লেষকদের মতে, ২০১৭ সালে আল সিসি দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেন। সে সময় চার্চে দুইটি বিস্ফোরণে বহু মানুষের প্রাণহানি ঘটেছিল। সশস্ত্র জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে যুক্ত গোষ্ঠী ভয়াবহ ওই আক্রমণের দায় স্বীকার করেছিল।

এরপর প্রথমে গোটা দেশে মাত্র তিন মাসের জন্য জরুরি অবস্থা জারি হয়। পরবর্তীকালে তার মেয়াদ ধাপে ধাপে সমানে বাড়ানো হতে থাকে। সেই ধারাবাহিকতায় চলতি বছরের এপ্রিল মাসেও সেই মেয়াদ আরও এক দফায় বাড়ানো হয়।

আরও পড়ুন : নাইজেরিয়ার মসজিদে ১৮ জনকে গুলি চালিয়ে হত্যা

যে সময় বিস্ফোরণের ঘটনাটি ঘটেছিল, তখন মিশরে আইএস সদস্য ও সমর্থকদের বিরুদ্ধে লড়াই করছিল সরকারি বাহিনী। জরুরি অবস্থা জারির ফলে প্রশাসনের হাতে বিপুল ক্ষমতা চলে আসে। এতে মত প্রকাশ এবং জমায়েতের অধিকারও নিয়ন্ত্রিত হয়।

মানবাধিকার সংগঠনগুলো বহুবার জানিয়েছিল, কড়া ব্যবস্থা গ্রহণের কথা বলে মিশরে আসলে সরকার বিরোধী যাবতীয় বিক্ষোভকে দমন করা হচ্ছে।

আরও পড়ুন : সুদানে অভ্যুত্থান বিরোধী বিক্ষোভে গোলাগুলিতে নিহত ৭

উল্লেখ্য, ২০২০ সালের মে মাসে জরুরি অবস্থা জারি সংক্রান্ত আইনেও সংশোধন করা হয়। যেখানে দেশের প্রেসিডেন্টকে আরও ক্ষমতা প্রদান করা হয়। এমনকি সামরিক আদালতের পরিধিও বৃদ্ধি করা হয়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড