• শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

আফগান সীমান্তে রুশ নেতৃত্বাধীন মহড়া সম্পন্ন

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ অক্টোবর ২০২১, ১৪:৩৮
আফগান সীমান্তে রুশ নেতৃত্বাধীন মহড়া সম্পন্ন
আফগান সীমান্তে মহড়া চালাচ্ছেন রাশিয়ার সেনা সদস্যরা (ছবি : তাস)

যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তান ও তাজিকিস্তান সীমান্তে রাশিয়ার নেতৃত্বে ছয় দিনের সামরিক মহড়া সম্পন্ন হয়েছে। মহড়াটির উদ্দেশ্য হলো- দক্ষিণ দিক থেকে কোনো আগ্রাসন আসলে দুসানবে রক্ষায় রাশিয়ার প্রস্তুতি দেখানো।

রাজধানী কাবুলের কট্টর ইসলামিক সংগঠন তালেবান নেতৃত্বের সঙ্গে শুরু থেকেই তাজিকিস্তানের সম্পর্ক খারাপ। সীমান্তের উভয় পাশে সৈন্য সমাবেশে উদ্বিগ্ন হয়ে ওঠে মস্কো। সাবেক সোভিয়েত ইউনিয়ন ভুক্ত রাষ্ট্র তাজিকিস্তানে আগে থেকেই সামরিক ঘাঁটি রয়েছে রাশিয়ার।

কালেক্টিভ সিকিউরিটি ট্রিটি অর্গানাইজেশন (সিএসটিও) আয়োজিত মহড়াটিতে বেলারুশ, কাজাখিস্তান, আর্মেনিয়া এবং কিরগিজস্তান অংশগ্রহণ করেছে। প্রায় চার হাজার সৈন্যের পাশাপাশি ট্যাংক, কামান এবং বিমান অংশ নেয়।

তাজিক প্রতিরক্ষামন্ত্রী শেরালি মিরজো বলেন, প্রথমবারের মতো এতো বড় আকারে মহড়া অনুষ্ঠিত হলো।

আরও পড়ুন : ভোটের পর পূর্ণ মর্যাদা পাবে কাশ্মীর : অমিত শাহ

সিএসটিও মহাসচিব স্টানিসলাভ জাস বলেন, এই মহড়ার লক্ষ্য হচ্ছে তাজিকিস্তানে কোনো আগ্রাসন সহ্য করা হবে না- তা দেখানো। বিপদের মুখে আমরা তাজিকিস্তানকে একা ছেড়ে যাব না।

বিশ্লেষকদের মতে, লাখ লাখ তাজিক বর্তমানে আফগান ভূখণ্ডে বসবাস করেন। তারাই আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম নৃতাত্ত্বিক গোষ্ঠী। যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্রটির সরকার গঠনে বিভিন্ন জাতিগোষ্ঠীকে অন্তর্ভুক্ত করতে ব্যর্থ হওয়ায় তালেবানের কঠোর সমালোচনা করেছেন তাজিকিস্তানের প্রেসিডেন্ট ইমোমালি রাখমোন।

আরও পড়ুন : সীমান্ত সুরক্ষায় আরও কঠোর আইন পাশ চীনে

উল্লেখ্য, রুশ মিডিয়াতে দাবি করা হয়েছে- ইমোমালি রাখমোনের সরকার উৎখাতে নৃতাত্ত্বিক তাজিক সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে এরই মধ্যে জোট স্থাপন করতে চাইছেন তালেবান নেতারা।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড